১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নোতর দাম পুনর্নির্মাণে অর্থ সংগ্রহ ফরাসি প্রেসিডেন্টের, এগিয়ে এলেন শিল্পপতিরা

Published by: Soumya Mukherjee |    Posted: April 16, 2019 3:59 pm|    Updated: April 16, 2019 4:35 pm

French billionaire pledges 100 million euros to rebuild Notre Dame.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধ্বংসী আগুনে চূড়ান্ত ক্ষতিগ্রস্ত হয়েছে প্যারিসের সবচেয়ে প্রাচীন গির্জা নোতর দাম। মঙ্গলবার আগুন নিয়ন্ত্রণে আসতেই পুনর্নির্মাণের জন্য অর্থ সংগ্রহে নেমেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। দেশের সমস্ত মানুষকে এই গির্জা ফের তৈরির জন্য এগিয়ে আসতে আহ্বান জানিয়েছেন তিনি।

এরপরই তাঁর ডাকে সাড়া দিয়ে এগিয়ে এলেন হলিউডের স্বনামধন্য অভিনেত্রী সালমা হায়েকের কোটিপতি স্বামী ও বিখ্যাত ফরাসি শিল্পপতি ফ্রাঁসোয়া অঁরি পিনো। ৮৫০ বছরের পুরনো ওই গির্জাকে ফের স্বমহিমায় ফিরিয়ে আনতে ১০০ মিলিয়ন ইউরো অনুদান দেওয়ার অঙ্গীকার করেছেন তিনি। ফ্রান্সের সুবিখ্যাত কোম্পানি কেরিং-এর চিফ একজিকিউটিভ ফ্রাঁসোয়া অঁরি ২০০৯ সালে মেক্সিকান-লেবানিজ অভিনেত্রী সালমা হায়েককে বিয়ে করেন।

[আরও পড়ুন- বিধ্বংসী আগুনে ভাঙল নোতর দাম গির্জার চূড়া, শোকস্তব্ধ প্যারিস]

কয়েকমাস ধরেই সংস্কারের কাজ চলছিল প্যারিসের নোতর দাম গির্জায়। সোমবার দুপুরে কাজ চলাকালীন আচমকা আগুন লেগে যায় সেখানে। খবর পাওয়ার পরেই ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করেন প্রায় ১০০ জন দমকলকর্মী। তাঁদের অক্লান্ত চেষ্টায় মঙ্গলবার সকালে আগুন নিয়ন্ত্রণে আসে। যদিও ততক্ষণে ভেঙে পড়েছে নোতর দাম গির্জার চূড়া ও ছাদ। পুড়ে খাক হয়ে গিয়েছে ছাদ-লাগোয়া কাঠের পাটাতনগুলিও। মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে গির্জার ভিতরের দেওয়ালে থাকা বেশ কিছু ঐতিহাসিক স্থাপত্যকীর্তিও। আগুন নেভাতে গিয়ে গুরুতর জখম হয়েছেন এক দমকলকর্মী।

[আরও পড়ুন-পাখির বিষেই মৃত্যু পক্ষীপ্রেমী বৃদ্ধের, ফ্লোরিডার ঘটনায় অবাক চিকিৎসকরাও]

মঙ্গলবার আগুন নিয়ন্ত্রণে আসার পর গির্জার বাইরে দাঁড়িয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার থেকেই এই গির্জা পুনর্নির্মাণের জন্য অনুদান সংগ্রহ করা হবে বলে ঘোষণাও করেন। এর জন্য সমস্ত ফরাসি নাগরিকের পাশাপাশি বিশ্বের বিশিষ্টদেরও এগিয়ে আসার আহ্বান জানান তিনি। তাঁর আবেদনে সাড়া দিয়ে নোতর দাম গির্জা পুনর্নির্মাণের জন্য ১০০ মিলিয়ন ইউরো সাহায্য করার অঙ্গীকার করেন সালমা হায়েকের কোটিপতি স্বামী ফ্রাঁসোয়া অঁরি পিনো।

[আরও পড়ুন- রানওয়েতে নামতে গিয়ে হেলিকপ্টারে ধাক্কা বিমানের, নেপালে মৃত অন্তত ৩]

১১৬৩ খ্রিস্টাব্দে রাজা লুইয়ের আমলে শুরু হয়েছিল নোতর দাম গির্জা তৈরির কাজ। ১০০ বছরের বেশি সময় ধরে বানানো এই বিশাল ঐতিহ্যমণ্ডিত গির্জাটি প্রকৃত অর্থেই পৃথিবীর স্থাপত্যের ইতিহাসের এক অনিবার্য দলিল হিসেবে চিহ্নিত হয়। তবে শতকের পর শতক ধরে বহু বিপদেরও সম্মুখীন হতে হয়েছে ৬৯ মিটার অর্থাৎ ২২৬ ফুট উচ্চতার এই গির্জাকে। ১৭৯০ সালে ফরাসি বিপ্লবের সময় এই গির্জার ভিতরে থাকা বহু স্থাপত্য ও চারুকলা একেবারে ধ্বংস করে দেওয়া হয়। ফরাসি ‘গথিক’ স্থাপত্যকীর্তির অন্যতম আকর্ষণীয় নিদর্শন হিসেবে গণ্য করা হয় এই গির্জাকে। প্রতি বছর অন্তত ১.৩ কোটি মানুষ এই গির্জা দেখতে আসতেন। এখন ফের নতুন করে নোতর দামের ক্ষতিগ্রস্ত অংশ গড়ে ওঠার অপেক্ষায় অগণিত মানুষ৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement