BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিউ ইয়র্কের পর টেক্সাস, গির্জায় ঢুকে গুলিতে ২ জনকে হত্যার পর খতম বন্দুকবাজও

Published by: Sucheta Sengupta |    Posted: December 30, 2019 10:11 am|    Updated: December 30, 2019 10:12 am

Shooting at a church in Texas, 2 church goers and gunman killed

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের একেবারে শেষপ্রান্তে ধর্মীয় বিদ্বেষের জেরে হামলার সাক্ষী রইল মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্কে ইহুদীদের উৎসব হানুকা চলাকালীন ৫ জনের উপর ছুরি হামলার পর রবিবার, টেক্সাসের চার্চে ঢুকে প্রার্থনা চলাকালীন গুলি চালাল এক বন্দুকবাজ। হাসপাতালে নিয়ে গেলে দু’জনের মৃত্যু হয়। যদিও পালটা গুলিতে মৃত্যু হয়েছে হামলাকারীরও। রবিবার দুপুরে টেক্সাসের এই গির্জার বিশেষ প্রার্থনার লাইভ স্ট্রিমিং চলে। সেইসময়ই বন্দুকবাজ হামলা চালানোয় সেই দৃশ্যের সাক্ষী বহু মানুষ।

texas-church-shoot

শনিবার সন্ধেবেলা নিউ ইয়র্কের রকল্যান্ড কাউন্টিতে হানুকা ফেস্টিভ্যালে মজেছিলেন সেখানকার ইহুদী সম্প্রদায়ের মানুষজন। আচমকাই এক ব্যক্তি সেখানে ছুরি নিয়ে ঢুকে হামলা চালায়। ৫ জন ছুরিকাহত হয়ে হাসপাতালে ভরতি। হামলাকারী ঘটনাস্থল থেকে চম্পট দিলেও পরে পুলিশের হাতে ধরা পড়ে। জানা যায়, বছর সাঁইত্রিশের যুবক গ্রাফটন থমাসই হামলা চালিয়েছে। পুলিশ আধিকারিকরা তাকে জিজ্ঞাসাবাদের পর প্রাথমিক ধারণা, শুধু ইহুদী বিদ্বেষই নয়, থমাসের মধ্যে জাতি ও বর্ণবিদ্বেষও রয়েছে প্রবলভাবে। আপাতত সে বিচারবিভাগীয় হেফাজতে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ইহুদীদের উপর এমন হামলার ঘটনার নিন্দায় সরব সব মহল।

[আরও পড়ুন: বাবা ফের প্রেসিডেন্ট হলে হোয়াইট হাউস ছাড়তে পারেন! ইঙ্গিত ইভাঙ্কা ট্রাম্পের]

এই ঘটনার রেশ কাটতে না কাটতে রবিবার দুপুর নাগাদ টেক্সাসের শহরতলিতে ওয়েস্ট ফ্রি চার্চে চলে বন্দুকবাজের হামলা। প্রার্থনার লাইভ স্ট্রিমিং চলাকালীন সেখানে ঢুকে পড়ে এক বন্দুকবাজ। একজনকে লক্ষ্য করে একাধিকবার গুলি চালায় সে। সেসময় গির্জায় প্রবেশ করছিলেন দু’জন। গুলিবিদ্ধ হয়ে তাঁদের মৃত্যু হয় হাসপাতালে। হামলার সঙ্গে সঙ্গে নিরাপত্তারক্ষীরা ছুটে গিয়ে তাকে ধরে বাইরে বের করে নেওয়ার চেষ্টা করেন। হাতের বন্দুকটিও কেড়ে নেওয়ার চেষ্টা করেন নিরাপত্তারক্ষীরা। সঙ্গে সঙ্গে পালটা প্রতিরোধের জন্য চার্চের প্রার্থনায় অংশগ্রহণকারী এক ব্যক্তি নিজের বন্দুক বের করে হামলাকারীর উদ্দেশে গুলি চালায়। তাতেই মৃ্ত্যু হয় তার। এভাবে আত্মরক্ষার্থে বন্দুকের ব্যবহারকে পুলিশ বেশ প্রশংসার চোখেই দেখছে। অনেকেই বলছেন, এই কারণে আমেরিকার বন্দুক আইনটি সার্থক।

texas-church

নিউ ইয়র্কে ইহুদীদের উপর এমন হামলার ঘটনার তীব্র নিন্দা করে সেখানকার মেয়র বিল দে ব্লাসিও ইহুদী সম্প্রদায়ের পাশে দাঁড়িয়েছেন। কেন ফের বিদ্বেষ ছড়িয়ে পড়ল রকল্যান্ড কাউন্টির ইহুদী অধ্যুষিত এলাকায়, তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। ঘটনার জেরে ব্রুকলিন-সহ অন্তত তিনটি জায়গায় বর্ষশেষের উৎসবের জন্য বাড়তি নিরাপত্তাবাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছে প্রশাসন।

[আরও পড়ুন: আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল সোমালিয়া, মৃত কমপক্ষে ৯০]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে