BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

নিখোঁজ নাভালনির চিকিৎসক, নেপথ্যে বৃহত্তর ষড়যন্ত্রের অভিযোগ পুতিন বিরোধীদের

Published by: Monishankar Choudhury |    Posted: May 10, 2021 3:53 pm|    Updated: May 10, 2021 3:53 pm

Siberian Doctor Who Treated Kremlin Critic Alexei Navalny Goes Missing | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতবছর মাঝ আকাশে বিমানে অসুস্থ হয়ে পড়েন রুশ বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি (Alexei Navalny)। চিকিৎসার জন্য তড়িঘড়ি তাঁকে সাইবেরিয়ার ওমস্ক শহরে নিয়ে আসা হয়। সেখানেই নাভালনির প্রাথমিক চিকিৎসা করেন ওমস্ক হাসপাতালের প্রধান আলেকজান্ডার মুরাখোভস্কি। এবার সেই চিকিৎসকই নিখোঁজ। এর নেপথ্যে বৃহত্তর ষড়যন্ত্র দেখছেন অনেকেই।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ভারতে একাধিক বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে ইজরায়েল]

স্থানীয় পুলিশ জানিয়েছে, ওমস্ক শহরের একটি হান্টিং লজে ছিলেন চিকিৎসক মুরাখোভস্কি। সেখান থেকে গত শুক্রবার একটি গাড়িতে জঙ্গলের ভিতরে যান তিনি। তারপর থেকেই আর তাঁর কোনও খোঁজ পাওয়া যায়নি। এই ঘটনা প্রকাশ্যে আসার পর নিখোঁজ চিকিৎসককে খোঁজে বের করতে অভিযান শুরু করেছে প্রশাসন। পুতিন বিরোধীদের একাংশের অভিযোগ, মুরাখোভস্কির নিখোঁজ হওয়ার নেপথ্যে বড়সড় ষড়যন্ত্র রয়েছে। কারণ, নাভালনিকে বিষ দেওয়া হয়েছিল তা সবার জানা। এই সংক্রান্ত অনেক গোপন তথ্য রয়েছে মুরাখোভস্কির কাছে। ফলে তাঁকে সরিয়ে দিতে পারলে অনেক কিছুই অজানা থেকে যাবে।

প্রসঙ্গত, সাইবেরিয়ার (Siberia) হাসপাতালের এই চিকিৎসক রুশ বিরোধী নেতার শরীরের বিষয়ের অস্তিত্ব উড়িয়ে দিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) ‘ক্লিনচিট’ দিয়েছিলেন। তারপরই তাঁকে প্রাদেশিক স্বাস্থ্যমন্ত্রীর নিযুক্ত করা হয়। গত বছরের আগস্ট মাসে বিমানে আচমকা জ্ঞান হারানোর পর এই হাসপাতালেই নিয়ে যাওয়া হয়েছিল অ্যালেক্সেই নভালনিকে। চিকিৎসা চলাকালীন এই মামলার ক্রেমলিনের ‘নির্দেশে’ নার্ভ এজেন্ট নভিচকের প্রয়োগ ধামাচাপা দেওয়ার অভিযোগ রয়েছে মুরাখোভস্কির বিরুদ্ধে। প্রসিডেন্ট পুতিনের দলের সমর্থক ওই চিকিৎসক নিজের রিপোর্টে জানিয়েছিলেন যে, ‘মেটাবলিক ডিজঅর্ডারে’ ভুগছেন নাভালনি। তাঁর শরীরের ব্লাড সুগরের মাত্র অনেকটা কমে যাওয়ায় অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। শুধু তাই নয়, শুরুর দিকে নভালনিকে উন্নত চিকিৎসার জন্য জার্মানি নিয়ে যাওয়ার প্রস্তাবে তুমুল আপত্তি জানিয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: আফগানিস্তানে জঙ্গি হানায় মৃত অন্তত ৫০ পড়ুয়া, তীব্র নিন্দা ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement