৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘কিছু মানুষকে মরতে হবেই’, মৃত্যু মিছিলের মাঝেই বেফাঁস ব্রাজিলের রাষ্ট্রপতি

Published by: Paramita Paul |    Posted: March 28, 2020 3:45 pm|    Updated: March 28, 2020 3:45 pm

Sorry, some will die: Brazil President on Coronavirus death count

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এই হারে সংক্রমিতের সংখ্যা বাড়তে থাকলে এপ্রিলের গোড়ায় ভেঙে পড়তে পারে ব্রাজিলের স্বাস্থ্য ব্যবস্থা। কিন্তু সংক্রমণ রুখতে ব্যবস্থা নেওয়া তো দূরাস্ত, উলটে বিতর্কিত মন্তব্য করে বসলেন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইরে বলসোনারো।

দেশে করোনা আক্রান্তদের বাড়তে থাকা মৃত্যু নিয়ে বলসোনারো বলেন, “আমি দুঃখিত, কিছু মানুষকে মরতে হবেই। এটাই জীবন।” বিশেষজ্ঞরা বলছেন, করোনার মোকাবিলার একমাত্র হাতিয়ার সামাজিক দূরত্ব বজায় রাখা। আর তার জন্য লকডাউন করা অত্যাবশকীয়। কিন্তু সে কথা কানে তোলেননি জাইরে। বরং এ প্রসঙ্গে বলতে গিয়ে ব্রাজিলের প্রেসিডেন্টের মন্তব্য, “পথ দুর্ঘটনায় মৃত্যুর জন্য তো আপনি আর গাড়ির কারখানা বন্ধ রাখতে পারেন না।” দেশের প্রধানের এ হেন মন্তব্যে বেজায় চটেছেন দেশবাসী। সোশ্যাল মিডিয়ায় কার্যত রাষ্ট্রপতির মুণ্ডপাত করছেন তাঁরা। এর আগেও একাধিকবার বিতর্কিত মন্তব্য করে ব্রাজিলবাসীর চক্ষুশূল হয়েছেন প্রেসিডেন্ট। ব্রাজিলে ইতিমধ্যেই ১,২০০ জনের করোনা সংক্রমণের প্রমাণ মিলেছে, প্রাণ গিয়েছে ৬৭ জনের। এই অবস্থায়ও প্রেসিডেন্টের কোনও হেলদোল নেই।

[আরও পড়ুন : করোনা যুদ্ধে ভারতের পাশে আমেরিকা, বিপুল আর্থিক সাহায্যের ঘোষণা ট্রাম্পের]

পরিস্থিতি সামাল দিতে রিও ডি জেনেইরো, সাও পাওলো-সহ আরও ২৬ রাজ্যের গভর্নর শাটডাউন ঘোষণা করেছেন। জনগণকে কোয়ারান্টাইনে যাওয়ার নির্দেশ দিয়েছেন। তাঁদের সেই পদক্ষেপে বেজায় ক্ষুব্ধ ব্রাজিলের প্রেসিডেন্ট। তাঁর কথায়, “ব্যাপকহারে কোয়ারেন্টাইন, শাটডাউন দায়িত্বজ্ঞানহীনতার পরিচয়। এটা সন্ত্রাসের পরিবেশ তৈরির চেষ্টা। ওষুধ অতিরিক্ত মাত্রায় দেওয়া হলে তা বিষ হয়ে যায়। এ ক্ষেত্রেও বিষয়টা তেমনই হচ্ছে।”

[আরও পড়ুন : ২০০৯ সালের থেকেও ভয়ংকর মন্দার দিকে যাচ্ছে বিশ্ব, আশঙ্কা আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে