১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাঁচদিনের বিরতি নিয়ে ফের বাড়ল মৃত্যুর হার, আমল দিতে নারাজ স্পেনের সরকার

Published by: Paramita Paul |    Posted: April 8, 2020 2:46 pm|    Updated: April 8, 2020 2:52 pm

Spain's corona virus death rate quickens again after 5 days

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউন ঘোষণার থেকেই স্পেনে করোনায় মৃত্যুর গ্রাফ ছিল নিম্নমুখী। মঙ্গলবার আচমকাই সেই গ্রাফ ফের উর্দ্ধমুখী হয়েছে। গত ২৪ ঘণ্টায় সে দেশে মৃত্যু হয়েছে ৭৪৩ জনের। যা গত পাঁচদিনের মধ্যে সর্বোচ্চ। পরিসংখ্যান বলছে, তার আগের ২৪ ঘণ্টায় ইউরোপের এই দেশে মৃতের সংখ্যা ছিল ৬৩৭। তবে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর হার বৃদ্ধিকে আমল দিতে নারাজ স্পেন প্রশাসন। তাঁদের দাবি, লকডাউনের সুফল পেতে শুরু করেছে স্পেন। মৃত্যুর সংখ্যায় এ ধরণের ওঠানামা চলতেই পারে।

ঘটনা প্রসঙ্গে স্পেনের স্বাস্থ্য জরুরি অবস্থার উচ্চপদস্থ আধিকারিক মারিয়া হোসে সিয়েরা বলেন, “মৃত্যুর হারে এ ধরণের ওঠানামা খুব সাধারণ বিষয়। আমাদের সম্মিলিত তথ্যের দিকে নজর রাখতে হবে।” তিনি জানান, স্পেনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪০,৫১০ জন। সংক্রমিতের সংখ্যা অনুযায়ী বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। এখনও পর্যন্ত সর্বাধিক আক্রান্তের হদিশ মিলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এদিকে ইউরোপের এই দেশে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩,৭৯৮ জনের। সর্বাধিক মৃত্যু হয়েছে ইটালিতে।

[আরও পড়়ুন : করোনায় নিউ ইয়র্কে ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিকের মৃত্যু, শোকাহত প্রধানমন্ত্রী]

এদিকে সংক্রমণ ও মৃত্যুর হারে কিছুটা লাগাম পরতেই স্পেন সরকারলকডাউন শিথিল করার ভাবনা চিন্তা করছে বলে খবর। জার্মানির ভক্সওয়াগন সংস্থার স্পেনের একটি শাখা ২০ এপ্রিল থেকে চালু করার নোটিশ জারি করা হয়েছে। এদিকে চাকরির বেশকিছু নিয়মবিধিও শিথিল করা হচ্ছে। স্পেনের সংস্থাগুলোয় বিভিন্ন সময় বিদেশ থেকে ঠিকা শ্রমিকরা কাজ করতে আসেন। আপাতত সেই আসা-যাওয়া বন্ধ থাকবে। ফলে দেশে থাকা প্রায় ৪০ হাজার কাজহারা শ্রমিককে বিভিন্ন সংস্থার কাজে নিয়োগ করা হবে বলে খবর। এদিকে সংক্রমণের প্রবণতা বুঝতে বিভিন্ন এলাকার ৬০ হাজার মানুষকে পরীক্ষা করা হবে বলে জানান স্পেনের স্বাস্থ্য মন্ত্রী সালভাদর ইল্লা।

[আরও পড়়ুন : ‘মোদি মহান’, করোনার ওষুধ পেয়ে বিগলিত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে