BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্পেনের সদ্য আবিষ্কৃত পর্বতশৃঙ্গের নামকরণ হচ্ছে ভারতীয় জেলাশাসকের নামে, কেন জানেন?

Published by: Sandipta Bhanja |    Posted: August 18, 2020 11:38 am|    Updated: August 18, 2020 11:38 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন ভারতীয় জেলাশাসকের নামে স্পেনের এক নতুন পর্বত শৃঙ্গের নাম! অবাক হওয়ার মতোই বটে। তা দেশের গণ্ডি পেরিয়ে কীভাবে এই আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন ভারতের এই জেলাশাসক? স্বাভাবিকভাবেই সেই প্রশ্ন উঁকি দিতে পারে। তাহলে বলে রাখা ভাল, এ হল উপকারের স্বীকৃতি। প্রতিদানও বলা যায় অবশ্য!

কথাতেই আছে, অতিথি দেব ভব। অর্থাৎ অতিথিই ঈশ্বরের রূপ। ভারতীয় সংস্কৃতির এই মন্ত্রেই বিশ্বাসী উত্তরকাশীর প্রাক্তন জেলা শাসক, যার নামে স্পেনের পর্বত শৃঙ্গের নামকরণ করা হয়েছে। বিদেশি পর্যটকরা দেশে এসে সমস্যায় পড়েছিলেন। একঝাঁক তরুণ পর্বতারোহীর দল ট্রেকিংয়ে গিয়ে আটকে পড়েছিল উত্তরকাশীর বাসুকী তালের কাছে। বিরূপ আবহাওয়া, দুর্গম প্রকৃতির মাঝে একপ্রকার তাদের বেঁচে ফেরাই যেন দায় হয়ে উঠেছিল। সেই খবর উত্তর কাশীর তৎকালীন জেলাশাসক আশীষ চৌহানের কাছে পৌঁছতেই তিনি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন। শুধু তাই নয়, প্রত্যেকে যেন চাঙ্গা হয়ে একেবারে সুস্থ শরীরে নিজেদের দেশে পৌঁছতে পারেন, সে ব্যবস্থাও করে দিয়েছিলেন তিনি। আর এবার বছর দুয়েক পর স্পেনের সেই তরুণ পর্বতারোহীর দল যখন সে দেশের এক অনাবিষ্কৃত পর্বত শৃঙ্গের চূড়ায় পৌঁছেছিল, তখন নামকরণ করার সময় প্রথম ভারতের এই জেলাশাসকের কথাই তাঁদের মাথায় আসে।

স্প্যানিশ নাগরিক হুয়ান আন্তোনিওর দলই ২০১৮ সালে উত্তরকাশীতে ট্রেক করতে এসে আশীষের কাছ থেকে সাহায্য পেয়েছিলেন। ভারতীয় জেলাশাসকের ব্যবহারে অভিভূত হয়েছিলেন আন্তোনিও। তাই সেই উপকারের স্বীকৃতি হিসেবেই এবার নিজের দেশের পাহাড় চূড়ায় নাম লিখতে চান ভারতের ভূমিপুত্রর। এই জন্যই বলে মানবিকতা সীমান্ত, কাঁটাতার, ভূগোল সবকিছুর উর্দ্ধে।

[আরও পড়ুন: ছাদ থেকে খসছে চাঙড়, মাত্র দু’বছরে বেহাল পাকিস্তানে চিনের তৈরি বিমানবন্দর]

স্বাধীনতা দিবসে স্পেন থেকে আন্তোনিও ফোন করে আশীষ চৌহানের কাছে তাঁর নামের বানান ও উচ্চারণ জানতে চান। আন্তোনিওর এই আচরণে অভিভূত আশিষ চৌহান। আন্তোনিওর বার্তা নিজের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন চৌহান। আন্তোনিও সেই বার্তায় লিখেছেন, “আমি ও আমার বন্ধু ডেভিড রেসিনো সফলভাবে স্পেনের আভিলা শহরের কাছে অবস্থিত অনাবিষ্কৃত এক শৃঙ্গ আরোহণ করতে পেরেছি। ২,৫৯০ মিটার উঁচু এই শৃঙ্গ আমাদের দেশের অন্যতম কঠিন পর্বতারোহন যাত্রা। এখনও এর কোনও নামকরণ হয়নি। তাই আমরা ঠিক করেছি এর নাম রাখব ম্যাজিস্ট্রেট পয়েন্ট এবং এখানে আসার রাস্তার নাম রাখব ভায়া আশিষ। শুধু আপনাকে কুর্নিশ জানাতে। বর্তমানে আমরা এই অভিযানের সব নথি তৈরি করছি এবং খুব শিগগিরিই নির্দিষ্ট এজেন্সির কাছে তা জমা দিয়ে দেব।”

চৌহান জানান, আন্তোনিয়োর এই কাজ তাঁর মন ছুঁয়ে গেছে। তাঁর মতে, “ভারতীয় সংস্কৃতিই হল অতিথিকে ঈশ্বর জ্ঞানে আপ্যায়ন করা। সেই সঙ্গে সরকারি কর্মী হওয়ায় আমার কর্তব্য যে কোনও মানুষের প্রয়োজনে এবং বিপদে তাঁর পাশে গিয়ে দাঁড়ানো।” বর্তমানে উত্তরাখণ্ডের সিভিল অ্যাভিয়েশন দপ্তরের অতিরিক্ত সচিব আশীষ।

[আরও পড়ুন: পাকিস্তানের চিড়িয়াখানা থেকে উধাও ৫০০টির বেশি পশুপাখি, অস্বস্তিতে ইমরানের প্রশাসন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement