১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অবশেষে মুক্তি পেলেন সুদানের প্রধানমন্ত্রী হামদক, তুলে নেওয়া হল গৃহবন্দির নির্দেশ

Published by: Biswadip Dey |    Posted: November 21, 2021 8:18 pm|    Updated: November 21, 2021 8:18 pm

Sudan PM Hamdok freed from house arrest, his office says। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে গৃহবন্দি অবস্থা থেকে মুক্তি পেলেন সুদানের (Sudan) প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক। প্রায় ১ মাস আগে সেদেশের সেনা আটক করেছিল তাঁকে। গত কয়েক সপ্তাহে আন্তর্জাতিক আঙিনায় বারবার উঠেছে হামদকের মুক্তির দাবি। অবশেষে রবিবার সংবাদ সংস্থা এএফপির সঙ্গে কথা বলার সময় হামদকের এক সহকারী নিশ্চিত করলেন তাঁর মুক্তির বিষয়টি। তিনি জানিয়েছেন, রবিবার প্রধানমন্ত্রীর উপরে জারি গৃহবন্দির নির্দেশ প্রত্যাহার করে নেওয়া হয়েছে। সরিয়ে নেওয়া হয়েছে তাঁর বাড়ির সামনে প্রহরারত সেনাও।

গত ২৫ অক্টোবর দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন সেনাপ্রধান জেনারেল আবদেল-ফাট্টা বুরহান। দেশের জাতীয় টিভি চ্যানেলে তিনি জানিয়ে দেন, বর্তমান সরকারকে উৎখাত করা হয়েছে। এরপর থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। সুদানের রাজধানী খার্তুম ও ওমদুর্মানের রাস্তায় নেমে আসেন হাজার হাজার প্রতিবাদী। নিরাপত্তা বাহিনীর গুলিতে তিনজনের মৃত্যু হয়। আহত হন অন্তত ৮০ জন। বিক্ষোভের ভিডিও ভাইরাল হয়ে যায়। সেখানে বিক্ষোভকারীদের স্লোগান দিতে শোনা গিয়েছিল, ”জনতাই সবচেয়ে শক্তিশালী।”
উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছিল আবদুল্লা হামদকের। পরিস্থিতি খারাপ হতে হতে শেষ পর্যন্ত চূড়ান্ত অবস্থায় পৌঁছয়। আর তারপরই প্রধানমন্ত্রী হামদককে আটক করে সেনাবাহিনী। গৃহবন্দি করে রাখা হয় তাঁকে।

[আরও পড়ুন: Viral Video: মেজাজ হারিয়ে বল ছুঁড়ে মারলেন শাহিন আফ্রিদি, লুটিয়ে পড়লেন বাংলাদেশি ব্যাটার, দেখুন ভিডিও]

শুরু থেকেই সেনার হাতে সরকারের উৎখাত হওয়ার বিষয়টির তীব্র নিন্দা করেছিল রাষ্ট্রসংঘ, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন। হোয়াইট হাউসে জো বাইডেনের মুখপাত্র কেরিন জিন পিয়ের জানিয়ে দেন, সেনা অভ্যুত্থানের ঘটনায় আমেরিকা অত্যন্ত উদ্বিগ্ন। ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ব্রিটেন, ফ্রান্স, আয়ারল্যান্ড, নরওয়ে ও এস্টনিয়ার মতো দেশগুলি।

এই অবস্থায় রবিবার সকাল থেকেই ইঙ্গিত মিলেছিল ছাড়া পেতে পারেন হামদক। শোনা যাচ্ছিল, নয়া চুক্তির বিষয়টি পাকা হলেই গৃহবন্দি দশা থেকে মুক্তি পাবেন সুদানের প্রধানমন্ত্রী। অবশেষে সেই জল্পনাই সত্যি হল।

[আরও পড়ুন: ফের বিয়ে করছেন আমির! ‘লাল সিং চাড্ডা’র মুক্তির পরই দিন ঘোষণা করবেন অভিনেতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে