BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

একদিনের প্রধানমন্ত্রী! শপথ নিয়েই পদত্যাগ সুইডেনের ডেমোক্র্যাট নেত্রীর

Published by: Biswadip Dey |    Posted: November 25, 2021 11:22 am|    Updated: November 25, 2021 11:41 am

Sweden's first female PM resigns hours after appointment। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুইডেনের (Sweden) প্রথম মহিলা প্রধানমন্ত্রী (Prime Minister) হিসেবে ইতিহাস গড়ার কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করলেন ম্যাগডালিনা অ্যান্ডারসন। বুধবার দায়িত্ব নেওয়ার পরই পদত্যাগ করতে হল তাঁকে। আসলে জোটসঙ্গীরা সরকার ছাড়তেই তাঁর সরকারের পতন নিশ্চিত হয়ে গিয়েছিল। পার্লামেন্টে ‘বাজেট’ পাস করাতেও ব্যর্থ হন তিনি। এরপরই তিনি পদত্যাগ করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘ইন্ডিপেন্ডেন্ট’-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, এক সাংবাদিক সম্মেলনে অ্যান্ডারসনকে বলতে শোনা যায়, ”আমার জন্য এই পদ অতি সম্মানের। কিন্তু আমি এমন কোনও সরকারকে নেতৃত্ব দিতে চাই না, যার বৈধতা নিয়েই প্রশ্ন উঠতে পারে।” তবে তিনি জানিয়েছেন, এরপর একক সংখ্যাগরিষ্ঠ দলের নেত্রী হিসেবে তিনি ফের দেশের মসনদে বসতে চান। উল্লেখ্য, তিনি গত ৭ বছর ধরে দেশের অর্থমন্ত্রীর পদে রয়েছেন।

[আরও পড়ুন: ‘অন্যের রান্নাঘরে যৌন মিলন করেছিলাম’, নুসরতের শোয়ে গোপন কথা ফাঁস ঋতাভরীর]

এর আগে বুধবারই পার্লামেন্টে ভোটাভুটি হওয়ার পরে সুইডেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রী নির্বাচিত হন অ্যান্ডারসন। ৩৪৯ জনের মধ্যে ১১৭ জন ভোট দেন তাঁর পক্ষে। বিপক্ষে ভোট পড়ে ১৭৪ জনের। ভোটদান থেকে বিরত ছিলেন ৫৭ জন। অনুপস্থিত ছিলেন ১ জন। সুইডেনের নিয়ম অনুযায়ী, প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে হলে সংখ্যাগরিষ্ঠের ভোট না হলেও চলে। তবে তাঁর বিপক্ষে ১৭৫ জনের কম ভোট থাকতে হবে। সেই হিসেবেই ৫৪ বছর বয়সি সোশ্যাল ডেমোক্র্যাট ওই নেত্রী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। পার্লামেন্টের একটা বড় অংশ উঠে দাঁড়িয়ে তাঁকে স্ট্যান্ডিং ওভেশন দেয়। কিন্তু শেষ পর্যন্ত কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করতে হল অ্যান্ডারসনকে।

প্রসঙ্গত, নর্ডিক দেশগুলির মধ্যে একমাত্র সুইডেনেই এতদিন কোনও মহিলা প্রধানমন্ত্রী ছিলেন না। যদিও একশো বছর আগেই দেশের মহিলারা ভোটাধিকার পেয়েছিলেন। তবুও প্রধানমন্ত্রিত্বের পদে কোনও মহিলাকে এতদিন দেখা যায়নি। অবশেষে তৈরি হল নয়া ইতিহাস। তবুও তা স্থায়ী হল না।

[আরও পড়ুন: ‘সক্কাল সক্কাল… অর্গাজম’! পোস্টে কীসের ইঙ্গিত শ্রীলেখা মিত্রর?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে