১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Taliban Condemn America: ‘না জানিয়ে এয়ার স্ট্রাইক বেআইনি’, আমেরিকার নিন্দায় সরব তালিবান

Published by: Paramita Paul |    Posted: August 30, 2021 6:19 pm|    Updated: August 30, 2021 7:12 pm

Taliban condemn U.S. air strikes in afghanistan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন ড্রোন হামলার নিন্দায় সরব তালিবান। অন্য দেশে ঢুকে বেআইনিভাবে হামলা চালানোর অধিকার নেই আমেরিকার (America)। এমন কথাই শুনিয়েছে তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। তার কথায়, “ড্রোন হামলার (Drone Attack) কথা আগে আমাদের জানানো হয়নি।”

ISIS-K গোষ্ঠীর আত্মঘাতী হামলাকারীদের খতম করতে হামলা চালায় আমেরিকা। ড্রোন হামলায় শিশু-সহ ১০ আফগান নাগরিকের মৃত্যু হয়। এর পরই আমেরিকার নিন্দায় সরব হয়েছে তালিবান (Taliban Terror)।

[আরও পড়ুন: তালিবান শাসন শুরু হতেই আফগানিস্তানে ফিরল লাদেনের দেহরক্ষী, মাথাচাড়া দিচ্ছে নয়া আশঙ্কা]

বিবৃতিতে জেহাদি গোষ্ঠী তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছে, “আমরা এ ধরনের হামলার নিন্দা করছি। কারণ, অন্য দেশে ঢুকে হামলা চালানো বেআইনি। যদি কোনও হামলা বা বিপদের খবর থাকে, তবে সে কথা আমাদের জানানো যেত। এভাবে অন্য দেশে ঢুকে হামলা চালিয়ে সাধারণ মানুষকে হত্যা করা অন্যায়।”

রবিবারের পর সোমবার। রবিবার বিকেলে কাবুল বিমানবন্দরের বাইরে রকেট হামলা চালিয়েছিল আইএস জঙ্গিরা। তাতে ২ জনের মৃত্যু হয়। টার্গেট ছিল মার্কিন সেনা ও নাগরিকরা। একটি বাড়িতে বিস্ফোরণ ঘটে। পরে হামলার দায়ও স্বীকার করে ইসলামিক স্টেট-খোরাসান (IS-K)। সন্ধের মধ্যেই এর প্রত্যাঘাত করে মার্কিন সেনা (US Army)। IED বোঝাই একটি গাড়ি বিমানবন্দরের দিকে এগোচ্ছে, তা নজরে আসার পর এয়ারস্ট্রাইক করা হয়। আত্মঘাতী জঙ্গিকে টার্গেট করে ড্রোন হামলা চালিয়ে বিমানবন্দরে বড়সড় নাশকতার ছক বানচাল করা হয় বলে দাবি আমেরিকার। এতে খতম হয় IS-K জঙ্গি। সেইসঙ্গে গাড়ি থেকে প্রচুর বিস্ফোরক উদ্ধার করা হয় বলেও জানা গিয়েছে। এদিকে সকালের রকেট হামলার দায় স্বীকার করেছে আইসিস। ISIS-k এবং আমেরিকার নয়া প্রতিদ্বন্দ্বিতায় নতুন করে উত্তপ্ত হয়ে উঠছে আফগানিস্তান।

[আরও পড়ুন: তালিবান শাসন শুরু হতেই আফগানিস্তানে ফিরল লাদেনের দেহরক্ষী, মাথাচাড়া দিচ্ছে নয়া আশঙ্কা]

হামলার সাফাই দিতে গিয়ে পেন্টাগন দাবি করেছিল, আইসিস খোরাসান শুধুমাত্র আমেরিকার নয়, তালিবানেরও শত্রু। সেই শত্রুকে খতম করতেই এই হামলা। যদিও হামলার জন্য উলটে আমেরিকার নিন্দা করল আমেরিকা। যা নিয়ে ইতিমধ্যে জল্পনা তৈরি হয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে