BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

শান্তি চুক্তি বানচালের ছক, আফগানিস্তানে ২৮ জন পুলিশকর্মীকে খুন করল তালিবানরা

Published by: Soumya Mukherjee |    Posted: September 24, 2020 4:29 pm|    Updated: September 24, 2020 4:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শান্তি চুক্তির পর এর শর্ত মেনে জেলবন্দি তালিবান জঙ্গিদের মুক্তি দিচ্ছে আফগানিস্তানের সরকার। কিন্তু, জেল থেকে বেরিয়েই ফের নিজেদের পুরনো রূপে ফিরছে তারা। দেশের বিভিন্ন জায়গায় নাশকতা চালাচ্ছে। সাধারণ মানুষকে নির্বিচারে খুন করার পাশাপাশি সেনাবাহিনী পুলিশকর্মীদের উপরেও হামলা চালাচ্ছে। বুধবার ফের আফগানিস্তানের দক্ষিণ প্রান্তে অবস্থিত উরুজগান প্রদেশের গিজাব জেলায় ২৮ জন পুলিশকর্মীকে নৃশংসভাবে খুন করল তালিবান (Taliban) জঙ্গিরা। অন্যদিকে সেনা ও পুলিশকর্মীদের যৌথ অভিযানে ১৩ জন তালিবান জঙ্গি খতম হয়েছে বলেও জানা গিয়েছে। যদিও এই অভিযোগ উড়িয়ে তালিবানরা দাবি করেছে, আত্মসমর্পণ করার পর কাউকে খুন করা হয়নি। ওই পুলিশকর্মীরা গুলির লড়াই করার সময়ই মারা গিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, গত ফেব্রুয়ারি মাসে আমেরিকার সঙ্গে তালিবানদের শান্তি চুক্তি হওয়ার পর থেকেই আফগানিস্তান প্রশাসনের পক্ষ থেকে তালিবানদের সঙ্গে ভাল সম্পর্ক তৈরির চেষ্টা হচ্ছিল। কিন্তু, নিজেদের স্বভাব বদলাতে পারেনি জঙ্গিরা। তাই প্রশাসন তাদের শর্ত মেনে জেল থেকে ছেড়ে দিলেও বাইরে বেরিয়ে ফের নাশকতার কাজে যুক্ত হচ্ছে তারা। বুধবার গিজাব জেলায় আত্মসমর্পণ করার পরেও ২৮ জন পুলিশকর্মীকে হত্যা করেছে।

[আরও পড়ুন:পিছু হঠল নেপাল, ভারতীয় ভূখণ্ড অন্তর্ভুক্ত করা বিতর্কিত মানচিত্র প্রকাশের পরও বন্ধ বই ছাপা ]

এপ্রসঙ্গে উরুজগান প্রশাসনের মুখপাত্র জেলগাই এবাদি বলেন, কুন্দুজ প্রদেশ ও উরুজগানের বিভিন্ন জায়গায় তালিবানদের সঙ্গে পুলিশকর্মীদের লড়াই চলছিল। বুধবার উরুজগানের একটি এলাকায় তালিবান জঙ্গিরা ২৮ জন পুলিশকর্মী আত্মসমর্পণ করতে বলে। জানায়, আত্মসমর্পণ করলে বৃহস্পতিবা রাতে তাঁদের বাড়িতে যাওয়ার সুযোগ দেওয়া হবে। কিন্তু, আত্মসমর্পণের পর ওই পুলিশকর্মীদের অস্ত্র কেড়ে নিয়ে তাঁদের গুলি চালিয়ে খুন করা হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, গত এক সপ্তাহে ধরে আফগানিস্তানের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে কমপক্ষে ৮০ জন জঙ্গিকে খতম করেছেন সেনা ও পুলিশকর্মীরা। উভয়পক্ষের যুদ্ধে কয়েকজন নিরাপত্তারক্ষীও শহিদ হয়েছেন। কাতারের দোহায় আফগানিস্তানের সরকারের সঙ্গে শান্তি আলোচনার মাঝে তালিবানদের এই কাণ্ড ওই বৈঠককে প্রভাবিত করবে বলেই আশঙ্কা বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: হতে পারে প্রাণহানিও! ঝুঁকি নিয়েই করোনা টিকার ‘হিউম্যান চ্যালেঞ্জ’ ট্রায়াল হবে ব্রিটেনে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement