BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ 

Advertisement

চিনকে চাপে রাখার চেষ্টা! হোয়াইট হাউসে তিব্বতের নির্বাসিত সরকারের প্রধান

Published by: Soumya Mukherjee |    Posted: November 21, 2020 6:51 pm|    Updated: November 21, 2020 6:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই তিব্বতের বাসিন্দাদের উপর চিনের সরকার অকথ্য অত্যাচার করছে বলে অভিযোগ করেছিলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। আর তারপরই আমন্ত্রিত অতিথি হিসেবে হোয়াইট হাউসে ঘুরে এলেন তিব্বতের নির্বাসিত সরকারের প্রধান লোবসাঙ্গ সানগে। এর ফলে দীর্ঘ ৬০ বছর পরে হোয়াইট হাউসে গেলেন তিব্বতের কোনও নেতা। এই ঘটনার ফলে চিন ক্ষুব্ধ হলেও এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি তারা।

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, কয়েকদিন আগে তিব্বত (Tibet) সংক্রান্ত বিষয় দেখভালের জন্য রবার্ট ডেস্ট্রো বলে একজন কূটনীতিবিদকে নিযুক্ত করেছে আমেরিকা। এরপরই রবার্ট ভারতের ধরমশালায় আশ্রয় নেওয়া নির্বাসিত তিব্বত সরকারের প্রধান লোবসাঙ্গ সানগে ( Lobsang Sangay)-কে হোয়াইট হাউসে যাওয়ার জন্য আমন্ত্রণ জানান। সেই আবেদন সাড়া দিয়ে গতকাল হোয়াইট হাউসে গিয়ে রবার্ট ডেস্ট্রোর সঙ্গে দেখা করেন নির্বাসিত তিব্বত সরকারের প্রধান।

[আরও পড়ুন: পাকিস্তান থেকে নাশকতা চালাচ্ছে তালিবান জঙ্গিরা, অভিযোগ আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রীর]

এবিষয়ে এখনও পর্যন্ত হোয়াইট হাউসের তরফে সরকারি ভাবে কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে সূত্রের খবর, গতকাল হোয়াইট হাউসে হওয়া বৈঠকে চিন কীভাবে তিব্বতিদের উপর অত্যাচার চালাচ্ছে তার উল্লেখ করেছেন লোবসাঙ্গ সানগে। আগামী দিনে কীভাবে আমেরিকার সাহায্যে তিব্বতের উপর থেকে চিনের খবরদারি বন্ধ করা যায় তার পথও খোঁজা হয়েছে। জোর দেওয়া হয়েছে উভয়পক্ষের সম্পর্ক বৃদ্ধির উপরও। ভবিষ্যতে এই সম্পর্কের আনুষ্ঠানিক রূপ দেওয়া নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১১ সালে তিব্বতের নির্বাসিত সরকারের প্রধান নিযুক্ত হওয়ার পর থেকে আমেরিকার সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন লোবসাঙ্গ সানগে। গত ১০ বছরে বিশ্বের বিভিন্ন জায়গায় আমেরিকার প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে দেখা করে তিব্বতের সমস্যার সমাধানের বিষয়ে আলোচনা করেছেন। তবে এবার সরাসরি হোয়াইট হাউসেই ডাক পেলেন তিনি।

[আরও পড়ুন: রাজনীতিবিদদের নিশানা করতে হাতিয়ার ‘করোনা চিঠি’, সতর্কবার্তা ইন্টারপোলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement