৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মোদির জয়ের পরই ভোলবদল, প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ ‘টাইম’ ম্যাগাজিন!

Published by: Subhajit Mandal |    Posted: May 29, 2019 4:10 pm|    Updated: May 29, 2019 4:10 pm

Time Magazine takes U-turn hails PM Narendra Modi now

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময় বদলাচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে বদলাচ্ছে ‘টাইম’ ম্যাগাজিনও। ভোট চলাকালীন যে প্রখ্যাত মার্কিন ম্যাগাজিনটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তীব্র সমালোচনা করেছিল, তারাই এখন মোদির প্রশংসায় পঞ্চমুখ। ভোট চলাকালীন হঠাৎই টাইম ম্যাগাজিনের একটি প্রবন্ধ অস্বস্তি বাড়িয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তথা বিজেপি শিবিরের। মার্কিন ম্যাগাজিনটির কভার স্টোরিতে প্রধানমন্ত্রীকে ‘ভারতের প্রধান বিভাজক’ আখ্যা দেওয়া হয়েছিল। যা নিয়ে রীতিমতো বিতর্কের সৃষ্টি হয়। সেই অস্বস্তি কাটিয়ে মোদি ফের স্বমহিমায় ক্ষমতায় ফিরে এসেছেন। এবং দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার জন্য প্রস্তুতি শুরু করেছেন। এরই মধ্যে ভোল বদলে ফেলল টাইম ম্যাগাজিনও। যে ম্যাগাজিন প্রধানমন্ত্রীকে প্রধান বিভাজকের খেতাব দিয়েছিল, সেই ম্যাগাজিনই এবার তাঁর ভূয়সী প্রশংসা করল।

[আরও পড়ুন: ‘ভুলিনি’, শপথ অনুষ্ঠানে বাংলায় নিহত কর্মীদের পরিবারকে ডেকে বার্তা মোদির]

না, আগেরবারের মতো এবার আর কভার স্টোরিতে জায়গা হয়নি মোদির প্রশংসা সূচক প্রবন্ধটির। তবে, এতে যা লেখা রয়েছে, তাতে মোদি ভক্তদের মুখে হাসি ফুটবেই। ভোটের আগে যে কড়া ভাষায় প্রধানমন্ত্রী সম্পর্কে লেখা হয়েছিল এবারে ঠিক তাঁর উলটো পথে হেঁটে ততধিক মনগ্রাহী ভাষায় মোদির প্রশংসা করা হয়েছে। প্রবন্ধে লেখক বলছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেভাবে গোটা দেশকে একত্রিত করতে পেরেছেন তা গত কয়েক দশকে কোনও প্রধানমন্ত্রী পারেননি। আর নির্বাচনী ময়দানে মোদির সাফল্যের কারণ হিসেবেও তাঁর এই একত্রিত করার ক্ষমতাকেই দেখানো হয়েছে। প্রবন্ধটিতে লেখা হয়েছে, প্রধানমন্ত্রী নিজে ভারতের পিছিয়ে পড়া সম্প্রদায়গুলির মধ্যে একটি থেকে উঠে এসেছেন। তাই গরিব মানুষের সঙ্গে নিজেকে একাত্ম করতে পারেন। তাঁর আমলে ভারতের যাবতীয় জাতপাতের ভেদাভেদ ঘুচে গিয়েছে। সংকীর্ণতা কেটে গিয়েছে। শুধু তাই নয়, মোদির বিরুদ্ধে যে সমালোচনাগুলি করা হয় তা অযাচিত এবং অনুচিত বলেও মনে করছেন লেখক।

[আরও পড়ুন: গেরুয়া ধাক্কায় নরম হিন্দুত্বের পথে তৃণমূল! সুদীপের মন্তব্যে জল্পনা]

এ প্রসঙ্গে উল্লেখ করা দরকার, টাইম ম্যাগাজিনে মোদির নিন্দাসূচক যে প্রবন্ধটি ছাপা হয়েছিল সেটি ছিল কভার স্টোরি অর্থাৎ সেটি ছিল এই ম্যাগাজিনের নিজস্ব মতামত। কিন্তু, এবার প্রশংসাসূচক যে প্রবন্ধটি ছাপা হয়েছে সেটি নিতান্তই লেখকের মতামত। এবং মতামতের বিভাগেই তা ছাপা হয়েছে। আর যে লেখক এটি লিখছেন সেই মনোজ লড়োয়া মোদির ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত। তিনি ২০১৪ নির্বাচনে মোদির প্রচার কর্মসূচির দায়িত্বে ছিলেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement