BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সিরিয়ায় বিমান হানা আমেরিকার, খতম শীর্ষ আল কায়দা নেতা

Published by: Biswadip Dey |    Posted: October 2, 2021 2:04 pm|    Updated: October 2, 2021 2:04 pm

Top al Qaeda leader Salim Abu-Ahmad killed in US strike in Syria। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় (Syria) বিমান হামলা চালিয়ে এক শীর্ষ আল কায়দা (al-Qaeda) নেতাকে খতম করল আমেরিকা (US)। মার্কিন সেনার সেন্ট্রাল কমান্ড সূত্রে এমনটাই খবর। তাদের দাবি, আল কায়দার এক সিনিয়র নেতাকে লক্ষ্য করে ইদলিব প্রদেশের কাছে মার্কিন বাহিনী একটি ‘জোরাল সন্ত্রাসবাদ বিরোধী হামলা’ চালিয়েছিল।
২০ সেপ্টেম্বরের ওই আক্রমণে আল কায়দা নেতা সেলিম আবু আহমেদ নিহত হয়েছে।

পেন্টাগনের সূত্র উদ্ধৃত করে ফক্স নিউজ জানিয়েছে, নিহত জঙ্গি নেতা আবু আহমেদ, আল কায়েদার বিভিন্ন জঙ্গি আক্রমণের পরিকল্পনা, হামলার জন্য প্রয়োজনীয় অর্থের জোগানের মতো দায়িত্বের সঙ্গে যুক্ত ছিল। মার্কিন সেনা আধিকারিকদের থেকে জানা গিয়েছে এই হামলার ফলে কোনও স্থানীয় নাগরিকের মৃত্যুর খবর পাওয়া যায়নি। পরে সেন্ট্রাল কমান্ড সূত্রেও খবরের সত্যতা স্বীকার করে নেওয়া হয়।

[আরও পড়ুন: শেষ হয়নি লড়াই, আমরুল্লা সালেহর নেতৃত্বে নির্বাসিত সরকারের ঘোষণা আফগানিস্তানে]

সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র মেজর জন রিগসবি বলেছেন, সেলিম আবু আহমেদ একজন কুখ্যাত ও ভয়ংকর সন্ত্রাসবাদী। মধ্যপ্রাচ্যের গণ্ডি ছাড়িয়ে অন্যান্য অঞ্চলেও সন্ত্রাসবাদী আক্রমণ চালানোর পরিকল্পনা করত সে। প্রসঙ্গত, সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন হানা এই প্রথম নয়। এর আগেও আইসিস জঙ্গি গোষ্ঠীর নেতা আবু বকর আল বাগদাদি যখন পূর্ব সিরিয়া থেকে পালিয়ে এই ইদলিবে লুকিয়ে ছিল, সেই সময়ও অনেকটা একই কায়দায় এয়ার স্ট্রাইক করে বাগদাদিকে হত্যা করে মার্কিন বাহিনী। আরেক বার ফের মার্কিন সেনা বিমান হামলা চালাল সিরিয়ার এই প্রদেশে।

ইরাক সেনাবাহিনীর এক সূত্র মারফত জানা গিয়েছে, এর আগে ১৩ সেপ্টেম্বর মার্কিন সেনার একটি যুদ্ধ বিমান সিরিয়া-ইরাক সীমান্তে দু’টি গাড়ির উপর আঘাত হানে। সীমান্তে ওই আঘাতে ওই গাড়ি দু’টি সম্পূর্ণ বিনষ্ট হয়।

[আরও পড়ুন: পেলেই খুন করবে! তালিবানের ভয়ে ঘরছাড়া আফগানিস্তানের মহিলা বিচারপতিরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement