২১ চৈত্র  ১৪২৬  শনিবার ৪ এপ্রিল ২০২০ 

Advertisement

শরণার্থী শিবিরে ত্রাণ বিলি নিয়ে গন্ডগোল, পদপিষ্ট হয়ে মৃত কমপক্ষে ২০

Published by: Soumya Mukherjee |    Posted: February 18, 2020 10:21 am|    Updated: February 18, 2020 10:21 am

An Images

ঘটনাস্থলের ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শরণার্থীদের মধ্যে খাবার বিলি করার সময় গন্ডগোলের জেরে পদপিষ্ট হয়ে মৃত্যু হল কমপক্ষে ২০ জনের। মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরের দিফা শহরে। মৃতের মধ্যে বেশিরভাগই মহিলা ও শিশু বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ২০১৫ সালে বোকো হারাম (Boko Haram) জঙ্গিদের হামলার ফলে নাইজিরিয়ার প্রচুর মানুষ পালিয়ে প্রতিবেশী দেশ নাইজেরের দক্ষিণ-পূর্বে প্রান্ত অবস্থিত দিফা শহরের একটি শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন। তারপর থেকে সেখানেই দিন গুজরান করেন তাঁরা। সোমবার পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী নাইজেরিয়ার উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত বোরনো প্রদেশের গর্ভনর বাবাগনা উমরা জুলুম ওই শরণার্থী শিবির পরিদর্শনে গিয়েছিলেন। সেই উপলক্ষে দিফার যুব ও সংস্কৃতি ভবনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। আর ওই অনুষ্ঠানের মঞ্চ থেকে অসহায় শরণার্থীদের মধ্যে খাবার ও টাকা বিলি করা হচ্ছিল। প্রথমে সব ঠিক থাকলেও গর্ভনর চলে যাওয়ার পর আচমকা হুড়োহুড়ি শুরু হয়। এর ফলে পদপিষ্ট হন অনেক মহিলা ও শিশু। পরে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হলে ২০ জনকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে নাজেহাল বিশ্ব, চিনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১,৮৬৮ ]

 

এপ্রসঙ্গে ওই অনুষ্ঠানের এক উদ্যোক্তা বলেন, আমরা প্রত্যেক শরণার্থীকে খাবার ও ১৫ ইউরো করে দিচ্ছিলাম। তা নিতে কয়েক হাজার মানুষ জড়ো হয়েছিল। কিছু মানুষ দিফা থেকে ১০০ কিলোমিটার দূর থেকেও এসেছিল। গর্ভনর চলে যাওয়ার পর আচমকা হুড়োহুড়ি শুরু হয়। এর ফলেই মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটেছে।

[আরও পড়ুন: বুরকিনা ফাসোর চার্চে বন্দুকবাজের হামলা, মৃত এক যাজক-সহ ২৪ ]

Advertisement

Advertisement

Advertisement