BREAKING NEWS

১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

করোনা আতঙ্কে নাজেহাল বিশ্ব, চিনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১,৮৬৮

Published by: Soumya Mukherjee |    Posted: February 18, 2020 9:20 am|    Updated: March 12, 2020 1:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত দিন যাচ্ছে ততই চিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। সোমবার ফের ৯৮ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এর ফলে এই মারণ ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মোট ১,৮৬৮ জনের মৃত্যু হয়েছে বলে সরকারি ভাবে জানিয়েছে চিন। অন্যদিকে নতুন করে আরও ১,৮৮৬ জন মানুষ এই রোগে আক্রান্ত হওয়ার ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ হাজার ৪৩৬।

সোমবার চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(China CDC)-এর পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)-কে চিনে করোনা ভাইরাসের প্রকোপ সম্পর্কে বিস্তারিত রিপোর্ট দিয়েছে বলে জানান WHO-এর ডিরেক্টর জেনারেল। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নজর রাখছে বলেও মন্তব্য করেন। জানান, চিনের তরফে এই বিষয়ে একটি রিপোর্ট দেওয়া হয়েছে। তার প্রতিটি বিষয় খতিয়ে দেখা হচ্ছে। তাই এখনই এই বিষয়ে কিছু মন্তব্য করা ঠিক হবে না।

[আরও পড়ুন: বুরকিনা ফাসোর চার্চে বন্দুকবাজের হামলা, মৃত এক যাজক-সহ ২৪ ]

 

করোনা ভাইরাস নিয়ে গোটা দুনিয়া যখন তোলপাড়, তখন দেশের সরকার সঠিক তথ্য দিচ্ছে না বলে অভিযোগ। পাশাপাশি একটি রিপোর্টে দাবি করা হয়েছে, রাষ্ট্রপতি শি জিনপিং নাকি আগে থেকেই জানতেন করোনার মতো ভয়ংকরতম ভাইরাস চিনে ছোবল মারতে চলেছে। কিন্তু, কাউকে ঘুণাক্ষরেও সে কথা জানতে দেননি। বিশেষজ্ঞরা বলছেন, করোনাই জিনপিংয়ের সময়কালে সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবং তিনি নিজের ব্যর্থতা মানতে নারাজ।

[আরও পড়ুন: বন্দরে দুর্ঘটনা, কন্টেনার থেকে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে প্রাণ কাড়ল অন্তত ৫ জনের ]

 

গত তিন ফেব্রুয়ারি থেকে চিনের মিডিয়া করোনা ভাইরাস নিয়ে লেখালিখি করেছে। তবে সেখানেও স্বচ্ছতা কতটা, সেটা নিয়েও প্রশ্ন উঠেছে। কারণ, করোনার প্রথম বলি জানুয়ারির শেষ সপ্তাহে প্রকাশ্যে আসে। চিনের বাইরে ফিলিপিন্স, হংকং এবং জাপানে আগে থাবা বসিয়েছিল করোনা ভাইরাস। ফ্রান্সে ইতিমধ্যেই একজন মারা গিয়েছে। জানা গেছে, এখনও পর্যন্ত ১১ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে ফ্রান্সে। এরই মধ্যে আরও ভয়ংকর তথ্য সামনে এসেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রাণঘাতী এই করোনা ভাইরাস ছড়িয়ে পড়লে ব্রিটেনে প্রায় চার লক্ষ মানুষের মৃত্যু হতে পারে। আক্রান্ত হতে পারেন আরও কয়েক লক্ষ মানুষ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement