১১ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ২৮ নভেম্বর ২০২০ 

Advertisement

জাপানে তাণ্ডব চালিয়ে শক্তি হারাচ্ছে টাইফুন হাগিবিস

Published by: Monishankar Choudhury |    Posted: October 14, 2019 2:29 pm|    Updated: October 14, 2019 2:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাপানের বিস্তীর্ণ এলাকা জুড়ে প্রবল তাণ্ডব চালিয়ে অবশেষে শক্তি হারাচ্ছে টাইফুন হাগিবিস। প্রবল ঝড়বৃষ্টির ফলে বহু এলাকায় ধস নেমেছে। ভেঙে পড়েছে বহু বাড়িঘর। পাড় ভেঙে জনবহুল এলাকায় ঢুকে পড়েছে নদী। সরকারি পরিসংখ্যান অনুযায়ী এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৩ জনের। আহতের সংখ্যা ছাড়িয়েছে ১৫০।

[আরও পড়ুন: জলবায়ু পরিবর্তন নিয়ে প্রতিবাদে শামিল, গ্রেপ্তার বিখ্যাত হলিউড অভিনেত্রী]

রবিবার মন্ত্রিসভার প্রধান সচিব ইয়োশিদে সুগা জানান, হাগিবিসের তাণ্ডবে বিদ্যুৎ সংযোগ নেই ৩ লক্ষ ৭৬ হাজার বাড়িতে । অন্তত ১৪ হাজার বাড়িতে জল সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। জাপানের মধ্য, পূর্ব ও দক্ষিণ-পশ্চিম এলাকায় ব্যাহত ল্যান্ডলাইন ও মোবাইল পরিষেবা। ইচিয়ারা ও চিবা এলাকায় ৭০টি বাড়ি ভেঙে পড়েছে। ২ লক্ষ ৩০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। উদ্ধারকাজে নেমেছে জাপান পুলিশের ১ লক্ষ ১০ হাজার জনের বাহিনী, দমকল, বিপর্যয় মোকাবিলা বাহিনী, উপকূল রক্ষী বাহিনী। ২৭ হাজার সেনা রওনা দিয়েছে নাগানো-সহ বিভিন্ন এলাকায়।

ফিলিপিন্সের তাগালগ ভাষায় ‘হাগিবিস’ শব্দের অর্থ ক্ষিপ্র গতি। শনিবার প্রায় সন্ধে ৭টা নগদ জাপানে আঘাত হানে হাগিবিস। রাজধানী টোকিয়োর দক্ষিণ-পশ্চিমে ইজ়ু উপদ্বীপ সংলগ্ন হনসু দ্বীপের কাছে আছড়ে পড়ে টাইফুন। ঝড়-বৃষ্টি সঙ্গে অন্তত ৪৮টি জায়গায় ধস নেমেছে। ভেঙে পড়েছে ঘরবাড়ি। ভেঙে গিয়েছে চিকুমা-সহ ন’টি নদীর পাড়। গ্রেটার টোকিয়ো এলাকায় জারি হয়েছে জরুরি অবস্থা।

তবে আবহাওয়া দফতর সূত্রের খবর, আজ সকাল থেকেই শক্তি হারাতে শুরু করেছে হাগিবিস। কমছে হাওয়ার দাপট। আবহবিদদের দাবি, ক্রমশ শক্তিক্ষয় করে হাগিবিস নিরক্ষীয় ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে সরতে শুরু করেছে জাপানের উত্তর-পূর্ব উপকূলের দিকে। কিন্তু মধ্য জাপানের নাগানোর অবস্থা এখনও গুরুতর। সেখানে বাড়ির দোতলাতেও পৌঁছে গিয়েছে জল। প্রায় ডুবে গিয়েছে নাগানোর কাছে বুলেট ট্রেনের ইয়ার্ড।

বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদর দফতরের শীর্ষ কর্তাদের সঙ্গে আজ বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শিনজো আবে। সেখানেই তিনি জানান, এই মুহূর্তে মানুষের জীবন বাঁচানো সবার আগে জরুরি। প্লাবিত এলাকায় আটকে পড়া মানুষদের উদ্ধার ও নিখোঁজদের খুঁজে বার করাই প্রথম কর্তব্য। একটি সামরিক মহড়ায় অংশ নিতে দু’টি ভারতীয় যুদ্ধজাহাজ এখন জাপানের উপকূলে রয়েছে। এদিকে, বন্ধু দেশ জাপানের দিকে মদতের হাত বাড়িয়েছে ভারত। রবিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে জানিয়েছেন, এই জাহাজ দু’টি ও ভারতীয় নৌবাহিনীর অফিসারেরা জাপানকে সাহায্য করতে প্রস্তুত।

[আরও পড়ুন: টাইফুন হাগিবিস ও ভূমিকম্পের জেরে বিধ্বস্ত জাপান, মৃত অন্তত ২৫]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement