BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যুদ্ধের আবহে ইউক্রেনে ফের খুলছে ভারতীয় দূতাবাস, জানাল বিদেশমন্ত্রক

Published by: Monishankar Choudhury |    Posted: May 14, 2022 10:07 am|    Updated: May 14, 2022 10:07 am

Ukraine War: India To Reopen Embassy In Kyiv | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধের আবহেই ইউক্রেনে (Ukraine) ফের দূতাবাস খুলতে চলেছে ভারত। ১৭ মে থেকে রাজধানী কিয়েভের দূতাবাসে আগের মতোই কর্মীরা কাজকর্ম করবেন। শুক্রবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে বিদেশমন্ত্রক।

[আরও পড়ুন: ফাঁস চিনের গোপন নথি, প্রকাশ্যে উইঘুর মুসলিমদের উপর নির্যাতনের ভয়াবহ ছবি]

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। পালটা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নেতৃত্বে প্রত্যাঘাত হানে ইউক্রেনীয় ফৌজ। তারপরই ১৩ মার্চ কিয়েভ থেকে ওই দূতাবাসটিকে সাময়িকভাবে সরিয়ে যাওয়া হয়েছিল পোল্যান্ডের ওয়ারশ-তে। যুদ্ধজর্জর দেশটি থেকে উদ্ধার করা হয় হাজার হাজার ভারতীয় পড়ুয়াকে। এই উদ্ধারকাজে নয়াদিল্লীকে মদত দেয় কিয়েভ ও মস্কো উভয়েই। দুই দেশের কাছেই লড়াই থামিয়ে আলোচনার পথে ফেরার আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এহেন পরিস্থিতিতে কিয়েভে ভারতের দূতাবাস খোলার অর্থ পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক হচ্ছে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, রাশিয়ার সঙ্গে যুদ্ধ থামাতে একাধিকবার ভারতের সাহায্য চেয়েছে ইউক্রেন। রাশিয়া ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War) থামাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে ভারত, এমন দাবি করেছেন ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবা। গত মার্চ মাসে একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে মধ্যস্ততা করতে চাইলে স্বাগত জানাবে ইউক্রেন। এর আগেও বিভিন্ন ভাবে ভারতকে তাদের পাশে দাঁড়ানোর আরজি জানিয়েছে ইউক্রেন।

এদিকে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপর চাপ বাড়িয়ে রুশ ফৌজের বিরুদ্ধে প্রথম যুদ্ধাপরাধের মামলা দায়ের হল ইউক্রেনীয় আদালতে। এক ষাটোর্ধ্ব ইউক্রেনীয় নাগরিককে হত্যার অভিযোগে ২১ বছরের এক রুশ সেনার বিরুদ্ধে দায়ের হয়েছে মামলা। শুক্রবার ওই মামলার প্রথম শুনানি হয় আদালতে। জানা গিয়েছে, যুদ্ধাপরাধের তদন্তে ইউক্রেনকে সাহায্য করতে তদন্তকারী দল পাঠিয়েছে ব্রিটেন ও নেদারল্যান্ডস। বলে রাখা ভাল, রুশ হামলার মুখে পালটা দিয়ে কিয়েভের আশপাশের ৩০টি শহর ও গ্রামের দখল নিতে পেরেছে ইউক্রেনের ফৌজ। তারপরই হানাদার বাহিনীর হাত থেকে উদ্ধার হওয়া এলাকাগুলির ভয়াবহ ছবি জনসমক্ষে উঠে আসছে। ইউক্রেনের বুচা শহরে যুদ্ধের ভয়াবহতা দেখে কেঁপে ওঠে বিশ্ব। শহরটিতে পাওয়া গিয়েছে একের পর এক গণকবর।

[আরও পড়ুন: ক্ষোভের আঁচে পুড়তে থাকা শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ রনিল বিক্রমসিংহের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে