BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Afghan Crisis: কাবুলে রকেট হামলার পরপরই প্রত্যাঘাত আমেরিকার, এয়ারস্ট্রাইক মার্কিন বাহিনীর

Published by: Sucheta Sengupta |    Posted: August 29, 2021 8:45 pm|    Updated: August 29, 2021 9:25 pm

US conducts airstrike aimed at a vehicle-born IED posing threat to Kabul airport | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবুল বিমানবন্দরের (Kabul Airport) বাইরে রকেট হামলার বদলা নিল মার্কিন সেনাবাহিনী। আফগানিস্তানের বুকে চলল এয়ারস্ট্রাইক (Airstrike)। সংবাদসংস্থা এএফপি (AFP) সূত্রে খবর, বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে বিমানবন্দরের দিকে যাচ্ছিল এক আত্মঘাতী জঙ্গি। বিমানবন্দরে আরও বড় হামলার ছক ছিল। তা মার্কিন সেনার নজরে আসতেই আকাশপথে হামলা চালানো হয়। তাতেই আত্মঘাতী জঙ্গির মৃত্যু হয়েছে বলে দাবি আমেরিকার।  আর তাতেই বিমানবন্দরে বড় নাশকতার ছক বানচাল করা সম্ভব হয়। 

মার্কিন প্রশাসনের এক কর্তা সংবাদসংস্থা ABC News-কে জানিয়েছেন, গাড়িভরতি আইইডি (IED) নিয়ে বিমানবন্দরের দিকে যাচ্ছিল একজন। ওই গাড়ি লক্ষ্য করেই আকাশপথে ড্রোন হামলা চালানো হয়। আমেরিকার দাবি, তাতে যে জঙ্গি নিকেশ হয়েছে, সে ISIS-K অর্থাৎ খোরাসান গোষ্ঠীর এক ডাকাবুকো সদস্য। এই এয়ারস্ট্রাইকে সাধারণ মানুষের কোনও ক্ষতি হয়নি বলেও দাবি আমেরিকার।

[আরও পড়ুন: Taliban Terror: মার্কিন প্রেসিডেন্টের আশঙ্কা সত্যি করে ফের বিস্ফোরণে কাঁপল কাবুল বিমানবন্দর]

রবিবার বিকেলে কাবুল বিমানবন্দরের বাইরে রকেট হামলায় নিহত হন ২ জন। এর মধ্যে এক শিশুও রয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। আহত হয়েছেন ৩ জন। জানা গিয়েছে, মার্কিনিদের লক্ষ্য করেই রকেট হামলা চলে। এই হামলার দায় স্বীকার করেছিল আইএস জঙ্গিরা। এর ঠিক পরপরই মার্কিন সেনার নজরে আসে, বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে বিমানবন্দরের দিকে এগোচ্ছে একজন। তাকে লক্ষ্য করে এয়ারস্ট্রাইক চালানো হয়। যাকে ওই হামলার প্রত্যাঘাত বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। 

[আরও পড়ুন: Taliban Terror: গানবাজনা ‘হারাম’, কৌতুক শিল্পীর পর এবার লোকসংগীত গায়ককে খুন তালিবানের]

রবিবার সকালেই মার্কিন প্রেসিডেন্ট আশঙ্কা প্রকাশ করেছিলেন যে কাবুলে আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে বড়সড় হামলা হতে পারে। তাঁর আশঙ্কা সত্যি করে বিমানবন্দরের বাইরে রকেট হামলা চলেছে। তবে তার চেয়েও যে বড় হামলার ছক কষছিল জঙ্গিবাহিনী, তা স্পষ্ট হল মার্কিন সেনার এয়ারস্ট্রাইকে। তাদের দাবি সত্যি হলে আইইডি বোঝাই গাড়ি বিমানবন্দরে প্রবেশ করিয়েই নাশকতার পরিকল্পনা ছিল। তবে তার আগে আকাশপথে হামলা চালিয়ে, জঙ্গি নিকেশ করে তা রুখেছে মার্কিন সেনা।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে