২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা ভ্যাকসিন জোগান দেবে আমেরিকা, বিশ্ববাসীকে আশ্বাস ট্রাম্পের

Published by: Monishankar Choudhury |    Posted: July 31, 2020 5:26 pm|    Updated: July 31, 2020 5:26 pm

US To Possibly Supply COVID-19 Vaccine To Other Countries: Trump

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাসের মৃত্যুমিছিল। এই রোগের দাওয়াই বা টিকার জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে বিশ্বের তাবড় দেশগুলি। মহামারী থেকে উদ্ধার পেতে গবেষকদের দিকে চাতকের মতো তাকিয়ে আছে গোটা দুনিয়া। এহেন পরিস্থিতে করোনা ভ্যাকসিন জোগান দেওয়ার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)।

[আরও পড়ুন: ভুটানেও আগ্রাসী ‘ড্রাগন’, ধৈর্যের পরীক্ষা নিচ্ছে চিন, বলল আমেরিকা]

২০২১-এর মধ্যেই করোনার ভ্যাকসিন হাতে আসবে বলে আশা করছে মার্কিন প্রশাসন। এহেন সময়ে একটি অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “আমাদের হাতে করোনার প্রতিষেধক চলে এলে দেশের মানুষকে দিয়ে দ্রুত তা বিশ্বের অন্য দেশগুলিতে পাঠাবো আমরা। এর আগে আমরা করোনা মোকাবিলায় চিকিৎসা সরঞ্জাম রপ্তানি করেছি। গোটা প্রক্রিয়াটা করা হবে একেবারে বিদ্যুৎগতিতে।” উল্লেখ্য, মডার্ণা-র তৈরি করা প্রতিষেধকের উপর পূর্ণ আস্থা রাখছেন ট্রাম্প এবং তাঁর টিম। গত সোমবারই প্রতিষেধক মানব দেহে প্রয়োগ করার পরীক্ষার তৃতীয় ধাপের কাজ শুরু করেছে সংস্থাটি। পরীক্ষামূলক প্রয়োগ যদি সফল হয়, তবে বিপুল মাত্রায় প্রতিষেধক তৈরির কাজ শুরু হয়ে যাবে।

আমেরিকায় করোনা সংক্রমণ ও আর্থিক মন্দার জেরে কাজ হারিয়েছে লক্ষ লক্ষ মানুষ। তার উপর এই অবস্থা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নভেম্বরের নির্বাচনের আগে আরও চাপে ফেলবে বলে অনেকে মনে করছেন। সেনসান ব্যুরো সাপ্তাহিক ‘পাল্‌স সার্ভে’ অনুযায়ী, ২ কোটি ৩৯ লক্ষ মানুষ জানিয়েছেন, সপ্তাহের একটা সময় তাঁদের কাছে যথেষ্ট খাবার ছিল না। এহেন পরিস্থিতিতে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করতে পারে একমাত্র ভ্যাকসিন। তবে কবে থেকে সেই প্রতিষেধক বাজারজাত করা যাবে, সেই প্রশ্নের উত্তর স্পষ্ট নয়। এদিকে, উদ্বেগ বাড়িয়ে কয়েকদিন আগেই WHO অসহায়ভাবে জানিয়েছে, করোনা ভাইরাসই বিশ্বের ইতিহাসে ভয়ংকরতম মহামারী। এর চেয়ে আপৎকালীন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এর আগে কখনও পড়তে হয়নি। ৩০ জুলাই বা গতকাল করোনাকে মহামারী ঘোষণার ৬ মাস পূর্ণ হতে চলছে। এর মধ্যে বহু ঢিলেমির অভিযোগ উঠেছে। আমেরিকা অভিযোগ করেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাফিলতির জেরে করোনা আজ মহামারীর আকার নিয়েছে। সব মিলিয়ে এই মহামারীর কাছে যে বিশ্বের সর্বশক্তিমান দেশও হাঁটু গেড়ে বসে পড়েছে তা ফের একবার স্পষ্ট হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: ভুটানেও আগ্রাসী ‘ড্রাগন’, ধৈর্যের পরীক্ষা নিচ্ছে চিন, বলল আমেরিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে