BREAKING NEWS

২১ ফাল্গুন  ১৪২৭  শনিবার ৬ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তান সফর নিয়ে নাগরিকদের সতর্কবার্তা বিডেনের, অস্বস্তিতে ইমরান প্রশাসন

Published by: Biswadip Dey |    Posted: January 26, 2021 5:19 pm|    Updated: January 26, 2021 6:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানকে (Pakistan) ফের অস্বস্তিতে ফেলল আমেরিকা। বিডেন (Biden) প্রশাসনের নতুন ভ্রমণ সংক্রান্ত নির্দেশিকায় দক্ষিণ এশিয়ার তিনটি দেশে যাওয়ার ক্ষেত্রে পুনর্বিবেচনার অনুরোধ করা হয়েছে মার্কিন নাগরিকদের। এই তিন দেশের অন্যতম পাকিস্তান। বাকি দু’টি দেশ হল বাংলাদেশ (Bangladesh) ও আফগানিস্তান (Afghanistan)। সোমবার এই তিন দেশ সম্পর্কে আলাদা ভ্রমণ নির্দেশিকা পেশ করেছে নতুন মার্কিন প্রশাসন। নিঃসন্দেহে চাপে থাকা ইমরান সরকারকে আরও চাপে ফেলবে এই নির্দেশ।

ঠিক কী বলা হয়েছে ওই নির্দেশিকায়? কোভিড-১৯, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িক হিংসার প্রসঙ্গ তুলে দেশের নাগরিকদের কাছে বিডেন প্রশাসনের আরজি, পাকিস্তানে যাওয়ার আগে আরও একবার সেই সিদ্ধান্তকে পুনর্বিবেচনা করা দরকার। এর মধ্যে বালোচিস্তান ও খাইবার পাখতুনখোয়ায় যেতে একেবারেই নিষেধ করা হয়েছে। পাশাপাশি ভারত-পাকিস্তান প্রকৃত সীমান্তরেখার কাছাকাছি অঞ্চলগুলিতেও যেতে বারণ করা হয়েছে। বলা হয়েছে, নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকায় বহু জঙ্গি সংগঠন সক্রিয় রয়েছে। এছাড়া নিয়মিত গোলাগুলিও চলে সেখানে।

[আরও পড়ুন: ২৬ জানুয়ারি ‘ব্যতিক্রমী সংবিধানের জন্মদিন’, শুভেচ্ছা বার্তা বরিস জনসনের]

ট্রাম্পের বিদায়ের পর আমেরিকার সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারের ব্যাপারে আশাবাদী হয়েছিল ইমরান প্রশাসন। রবিবারই পাক বিদেশমন্ত্রী মেহমুদ কুরেশি বলেন, ”বিডেন প্রশাসনের বোঝা উচিত, গত চার বছরে পাকিস্তান অনেক বদলে গিয়েছে।” কিন্তু এবার নয়া মার্কিন সরকারের এহেন নির্দেশিকায় পরিষ্কার হয়ে গেল, সরকার বদলালেও ইসলামাবাদের প্রতি দৃষ্টিভঙ্গি রাতারাতি বদলাতে রাজি নয় আমেরিকা।

কেবল পাকিস্তান নয়, বাংলাদেশে যাওয়ার ব্যাপারে সকলকে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, কোভিড-১৯-এর মতো ফ্যাক্টরের পাশাপাশি সন্ত্রাসবাদ, অপহরণ ও অন্যান্য অপরাধের মাত্রা সেখানে বেশি। একইভাবে বারণ করা হয়েছে আফগানিস্তানে যাওয়ার ব্যাপারেও। কোভিড-১৯, অপহরণ, সন্ত্রাসবাদের মতো বহু কারণ দেখিয়ে বলা হয়েছে, আফগানিস্তানের সর্বত্রই বিপজ্জনক। তাই সেখানে না যাওয়াই ভাল।

[আরও পড়ুন: চিনে ভরসা নেই পাকিস্তানের! রাশিয়ার করোনা টিকাকে ছাড়পত্র দিতে চলেছে ইসলামাবাদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement