৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তানের সামরিক শক্তি বাড়াতে অনুদান আমেরিকার, কড়া বার্তা ক্ষুব্ধ ভারতের

Published by: Anwesha Adhikary |    Posted: September 11, 2022 2:51 pm|    Updated: September 11, 2022 2:51 pm

USA approves F-16 aid for Pakistan, India concerned | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের (Pakistan) প্রতিরক্ষা ব্যবস্থার উন্নতি করতে বিশাল ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র। সেদেশের প্রধান যুদ্ধবিমান এফ-১৬ (F-16)কে ঢেলে সাজানোর জন্য ৪৫ কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করা হয়েছে। ‘বন্ধু’ আমেরিকার এই পদক্ষপের তীব্র নিন্দা জানিয়ে বার্তা দিয়েছে ভারত। প্রসঙ্গত, ১৯৮১ সালে আমেরিকার থেকে এই যুদ্ধবিমান কিনেছিল পাকিস্তান। কিন্তু পুরনো প্রযুক্তির কারণে সেই বিমানগুলি ব্যবহার করা কঠিন হয়ে পড়ছে।

জানা গিয়েছে, দক্ষিণ এবং মধ্য এশিয়ার দায়িত্বে থাকা মার্কিন (USA) আধিকারিক ডোনাল্ড লু’কে কড়া বার্তা দিয়েছে ভারত। কোন আন্তর্জাতিক পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা, তা নিয়েও সরব হয়েছে ভারত। বিশেষজ্ঞদের অনুমান, এফ-১৬ বিমান ব্যবহার করে ভারতের উপরে আক্রমণ করতে পারে পাকিস্তান। সেই বিষয় জানা সত্বেও মিত্ররাষ্ট্র ভারতকে একেবারে অন্ধকারে রেখে সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। সেই কারণেই ওয়াশিংটনের বিরুদ্ধে ক্ষুব্ধ ভারত।

[আরও পড়ুন: ভারত ও আমেরিকা ‘সবসে আচ্ছে দোস্ত’! মসনদে ফিরতে মোদি ম্যাজিকেই ভরসা ট্রাম্পের]

যদিও এই সিদ্ধান্তের ফলে ভারত-আমেরিকা (India-USA) দ্বিপাক্ষিক সম্পর্কে কোনও প্রভাব পড়বে না বলেই মনে করছে ভারত। অন্যদিকে, কোনও দেশকে আক্রমণ করার কাজে এফ-১৬ ব্যবহার করা যাবে না, সেই চুক্তিও রয়েছে আমেরিকা ও পাকিস্তানের মধ্যে। কিন্তু বালাকোটে হামলার সময়ে সেই চুক্তি ভেঙে এফ-১৬ বিমান থেকেই ভারতকে আক্রমণ করেছিল পাকিস্তান।

কিছুদিন আগেই কোয়াডের সিনিয়র অফিসার পর্যায়ের বৈঠকে অংশ নিয়েছে ভারত এবং আমেরিকা। আগামী দিনে ২+২ পর্যায়ের বৈঠকেও বসতে চলেছে আমেরিকা। সেখানে উপস্থিত থাকতে পারেন ডোনাল্ডও। এহেন পরিস্থিতিতে কেন পাকিস্তানের শক্তি বাড়াতে অনুমতি দিল আমেরিকা, তা নিয়ে আলোচনাও হতে পারে এই বৈঠকে। প্রসঙ্গত, ২০১৮ সালে ডোনাল্ড ট্রাম্পের সরকার পাকিস্তানকে এই সহায়তা দিতে রাজি হয়নি। মূলত জঙ্গি দমনের কাজেই এই বিমানগুলি ব্যবহার করার চুক্তি হয়েছে। কিন্তু পাক সরকার সেই কাজে গড়িমসি করায় ট্রাম্পের প্রশাসন জানিয়েছিল, এফ-১৬ বিমানের উন্নতির জন্য কোনও সহায়তা দেওয়া হবে না।

[আরও পড়ুন: ভোট দেওয়ায় মদ খাইয়েছিলেন নেতা! তাতেই মৃত্যু হল ৭ জনের, চাঞ্চল্য উত্তরাখণ্ডে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে