১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনার ভরকেন্দ্র আমেরিকা, চব্বিশ ঘণ্টায় মার্কিন মুলুকে মৃত ২ হাজারেরও বেশি  

Published by: Monishankar Choudhury |    Posted: April 16, 2020 12:39 pm|    Updated: April 16, 2020 12:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯-এর গোড়ার দিকে প্রথম শিরোনামে আসে করোনা ভাইরাস। চিনের ইউহান প্রদেশে ঘটা রহস্যজনক মৃত্যুর তদন্তে প্রকাশ্যে আসে এক অত্যন্ত বিপজ্জনক অদৃশ্য ঘাতকের কথা। বিশ্ব জানতে পারে কোভিড-১৯-এর মারণ ক্ষমতা কত। তবে পরিস্থিতি পালটেছে। চিনে উৎপত্তি হলেও, এবার করোনার ভরকেন্দ্র হয়ে উঠেছে আমেরিকা। 

[আরও পড়ুন: করোনা জোড়া লাগাল সম্পর্কের ফাটল, মালয়েশিয়াকে জীবনদায়ী ওষুধ দিচ্ছে ভারত]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, গত ২৪ ঘণ্টায় আমেরিকায় মৃত্য হয়েছে ২ হাজার ৬০০ করোনা আক্রান্তের। মৃতদের মধ্যে অনেকেই নিউ ইয়র্কের বাসিন্দা। এপর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে এই মারণ রোগের কবলে পড়ে প্রাণ হারিয়েছেন প্রায় ২৮ হাজার মানুষ। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিউ ইয়র্ক শহর। শত চেষ্টা সত্ত্বেও কিছুতেই পরিস্থিতি সামাল দিতে পারছে না প্রশাসন। জানা গিয়েছে, এহেন পরিস্থিতিতে লাল ফিতের জট কাটিয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে মার্কিন কংগ্রেসের দুই কক্ষই বন্ধ করার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। পাশাপাশি, কীভাবে করোনা আবহে ফের অর্থনৈতিক গতিবিধি চালু করা যায়, সেই মর্মে বৃহস্পতিবার প্রদেশের গভর্নরদের এজগুচ্ছ নির্দেশ দেবেন ট্রাম্প। 

উল্লেখ্য, এশীয় কোনও দেশ থেকে নয়, গত দু’-তিন মাসে ইউরোপীয় দেশগুলি থেকে আসা পর্যটকদের কারণেই মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ হচ্ছে। সদ্য, দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত রিপোর্টে এমনটাই দাবি করা হয়। নিউ ইয়র্কের একদল গবেষকের মতে, মাত্র দু’সপ্তাহে নিউ ইয়র্কে এতটা সংক্রমণ হতে পারে না। দু’তিন মাস ধরে করোনা ছিল। কিন্তু সেভাবে প্রকাশ পায়নি। এবার ঠিকমতো পরীক্ষা চালু করতেই আসল সত্যিটা বেরিয়ে এসেছে। মার্কিন গবেষকরা বলেছেন, ইটালি ও স্পেনের অবস্থা দেখলেই নিউ ইয়র্কের ছবিটা পরিষ্কার হয়ে যাবে।  তবে শক্তিধর আমেরিকা যে করোনার কাছে জবুথবু তা স্পষ্ট। সেখানেও লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।         

[আরও পড়ুন: ‘একমাত্র করোনার প্রতিষেধকই পারে বিশ্বকে স্বাভাবিক ছন্দে ফেরাতে’, আশঙ্কা রাষ্ট্রসংঘের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement