BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

এবার আদালতেও ধরাশায়ী ট্রাম্প শিবির, টিকল না রিপাবলিকানদের ‘ভোট কারচুপি’র মামলা

Published by: Monishankar Choudhury |    Posted: November 14, 2020 10:35 am|    Updated: November 14, 2020 11:48 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেসিডেন্সিয়াল নির্বাচনে (Presidential Election) ভরাডুবির পর এবার আদালতেও ধাক্কা খেল ট্রাম্প শিবির। পেনসিলভেনিয়া, অ্যারিজোনা ও মিশিগানে ভোটে কারচুপির অভিযোগে রিপাবলিকানদের করা মামলা খারিজ হয়ে গিয়েছে আদালতে।

[আরও পড়ুন: ধাক্কা খেল ‘গ্লোবাল জেহাদ’, ফরাসি বাহিনীর হামলায় খতম আল কায়দা কমান্ডার]

অত্যন্ত গুরুত্বপূর্ণ ‘ব্যাটল গ্রাউন্ড’ স্টেট পেনসিলভেনিয়ায় নির্বাচনের দিন ৯ হাজার ৩০০ টি মেল-ইন-ব্যালট বা ডাকযোগে আসা ভোট খারিজ করার রিপাবলিকান শিবিরের দাবি খারিজ করে দেয় একটি ফেডারেল কোর্ট। আদালত সাফ জানায়, করোনা মহামারীর আবহে যোগাযোগ ব্যবস্থায় বিস্তর প্রভাব পড়েছে। ফলে ভোটগ্রহণের জন্য অতিরিক্ত তিনদিনের সময় দেওয়ার সিদ্ধান্ত সঠিক। বিচারক ডি ব্রুক্স সাফ বলেন, “বৈধ প্রত্যেকটি ভোট গণনা হওয়া উচিত।” এর আগে পেনসিলভেনিয়ার সুপ্রিম কোর্ট নভেম্বরের ৬ তারিখ পর্যন্ত ব্যালট নেওয়া হবে বলে রায় দিয়েছিল। ভোটে কারচুপির অভিযোগে এই প্রদেশে প্রায় ১৫টি পৃথক মামলা করেছে ট্রাম্প শিবির।

এবারের মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে আরও এক অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাটল গ্রাউন্ড স্টেট মিশিগানেও ধোপে টেকেনি রিপাবলিকানদের মামলা। ডেট্রয়েট এলাকায় ভোটে জালিয়াতি ও কারচুপির অভিযোগে মামলা করেছিল রিপাবলিকান শিবির। এদিন সেই মমলা খারিজ করে দেন বিচারক। অ্যারিজোনায় একইভাবে ফিনিক্স মেট্রো কেন্দ্রে ট্রাম্প শিবিরের ব্যালট ফের খতিয়ে দেখার দাবি খারিজ করে দেয় আদালত। এদিকে, ডোনাল্ড ট্রাম্পের আইনি লড়াইকে ধাক্কা দিয়ে পেনসিলভেনিয়ার মামলা থেকে সরে দাঁড়িয়েছে আইনি পরিষেবা প্রদানকারী সংস্থা Porter Wright Morris & Arthur।

উল্লেখ্য, বেশ কয়েকদিন জল মাপার পর শুক্রবার আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচিত জো বিডেনকে (Joe Biden) অভিনন্দন জানিয়েছে চিন। নির্বাচনের প্রায় এক সপ্তাহেরও বেশি সময় পর বেজিংয়ের অভিনন্দন বার্তা স্পষ্ট ইঙ্গিত যে হোয়াইট হাউসে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে দ্বিতীয়বারের জন্য ফিরবেন না, তা মেনে নিয়েছেন চিনা বিশ্লেষকরা। সব মিলিয়ে ট্রাম্প শিবিরের ফের ক্ষমতা দখলের আশা ক্রমেই ক্ষীণ হয়ে আসছে।

[আরও পড়ুন: ‘জেলে আমার বাথরুমে ক্যামেরা লাগানো হয়েছিল’, বিস্ফোরক অভিযোগ নওয়াজ কন্যার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement