BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ঐতিহাসিক সিদ্ধান্ত বাইডেনের, আমেরিকায় বন্ধ করা হল গুয়ান্তানামো কারাগার

Published by: Sucheta Sengupta |    Posted: April 5, 2021 5:58 pm|    Updated: April 5, 2021 5:58 pm

USA shut down camp 7 of Guantanamo prison unit prisoners moved to camp 5 |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেমন কথা, তেমন কাজ। প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) আমলে মার্কিন কংগ্রেসের অনুমোদন সাপেক্ষে গুয়ান্তানামো কারাগার (Guantanamo Bay Detention Camp) বন্ধ করা হল আমেরিকায়। মায়ামির ক্যাম্প ৭ থেকে বন্দিদের স্থানান্তরিত করা হল অন্যত্র। রবিবার মার্কিন সাদার্ন কমান্ডের তরফে বিবৃতি দিয়ে জানিয়ে দিল। ক্যাম্প ৭ থেকে প্রায় জনা চল্লিশ বন্দিকে ক্যাম্প ৫-এ নিয়ে যাওয়া হয়েছে বলে খবর। এই সিদ্ধান্ত কার্যকর হওয়া ঐতিহাসিক বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

২০০৬ সাল থেকে আমেরিকার মাটিতে গুয়ান্তানামো কারাগার চলছে। এটি মূলত মার্কিন সেনার অপারেশনের কেন্দ্র। কিউবা (Cuba) যুদ্ধের সময় থেকে গুয়ান্তানামো সৈকতের কাছে বেশ কয়েকটি বন্দি শিবির চলছে সেনার অধীনে। বহু বিতর্কের জন্মদাতা এই কারাগার। অনেকদিন ধরেই এসব বন্দি শিবির বন্ধ করার দাবি উঠছিল। কিন্তু আন্তর্জাতিক রাজনীতির জটিল অঙ্কে গুয়ান্তানামো কারাগার সক্রিয় থেকে গিয়েছে। কখনও কখনও শিবিরগুলি থেকে বন্দিদের আদানপ্রদান করা হয়। মার্কিন সেনা বন্দিদের উপর অকথ্য অত্যাচার চালায় বলে বারবারই অভিযোগ উঠেছে। এমনকী কোনও কোনও শিবিরে অত্যন্ত চুপিসাড়ে গোপন কাজকর্ম হয় বলেও অভিযোগ। মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, এই অভিযোগে বারবার সরব হয়েছে মানবাধিকার সংগঠনগুলিও। তবে সেসবে কর্ণপাত না করে এত বছর ধরে গুয়ান্তানামোয় বন্দি শিবিরগুলি চালু রেখেছে প্রশাসন।

[আরও পড়ুন: রাফালে চুক্তির মধ্যস্থতাকারীকে কোটি-কোটি টাকা উপহার দাসল্টের! দাবি ফরাসি সংবাদমাধ্যমের]

এ বছর মার্কিন (USA) প্রেসিডেন্টের কুর্সিতে বসার পর জো বাইডেন জানিয়েছিলেন, তিনি গুয়ান্তানামো কারাগার বন্ধ করতে চান। বন্দি শিবির তুলে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি। এর মধ্যে ক্যাম্প ৭ নিয়ে বিতর্ক দানা বাঁধে। ২০১১এ ৯/১১ জঙ্গি হামলার সময় এই ক্যাম্পের ৫ জন ষড়যন্ত্রে জড়িত ছিল বলে অভিযোগ ওঠে। তাই ওই ক্যাম্পটিই তড়িঘড়ি বন্ধ করার টার্গেট নিয়েছিলেন বাইডেন। সেই সিদ্ধান্ত কার্যকর করতে মার্কিন কংগ্রেসের অনুমোদন প্রয়োজন ছিল। অবশেষে তা মেলায় গুয়ান্তানামোর ক্যাম্প ৭ বন্ধ হচ্ছে। এখানকার বন্দিদের নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ ক্যাম্প ৫’এ। ক্ষমতায় এসে এমন এক সিদ্ধান্ত কার্যকর করার জন্য বাইডেনের প্রশংসা করছেন অনেকেই।

[আরও পড়ুন: বহু সময় বোতলেই প্রস্রাব করতে হয় আমাজন কর্মীদের! অভিযোগ মেনে নিল ই-কমার্স সংস্থা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে