Advertisement
Advertisement
PM Modi

রাশিয়ায় মোদি-পুতিন ‘সখ্য’, প্রধানমন্ত্রীর সফর নিয়ে কড়া বার্তা আমেরিকার

সাংবাদিক বৈঠকে কড়া বার্তা মার্কিন বিদেশদপ্তরের মুখপাত্রের।

USA speaks on PM Modi visiting Russia
Published by: Anwesha Adhikary
  • Posted:July 9, 2024 11:16 am
  • Updated:July 9, 2024 2:43 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন যুদ্ধ শুরুর পরে প্রথমবার ‘বন্ধু’ রাশিয়ায় পা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পরেই ‘কূটনৈতিক সহযোগী’ ভারতকে কড়া বার্তা দিল আমেরিকা। সেদেশের তরফে সাফ জানিয়ে দেওয়া হল, ভারতের সঙ্গে রাশিয়ার বন্ধুত্ব নিয়ে তারা ‘উদ্বিগ্ন’। এছাড়াও আমেরিকার দাবি দ্বিপাক্ষিক বৈঠকে মোদি যেন রাশিয়াকে মনে করিয়ে দেন, রাষ্ট্রসংঘের সনদ মেনেই ইউক্রেন যুদ্ধের সমাধান হওয়া উচিত।

সোমবার রাশিয়ায় পৌঁছেছেন মোদি (Narendra Modi)। তার পরেই সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন বিদেশদপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। তিনি বলেন, “ভারতের কাছে আমাদের অনুরোধ, তারা যেন রাশিয়াকে স্পষ্ট করে বলে দেয় যে ইউক্রেন যুদ্ধের সমাধান রাষ্ট্রসংঘের সনদ মেনে হওয়া উচিত যাতে ইউক্রেনের অখণ্ডতা বজায় থাকে। রাশিয়ার (Russia) সঙ্গে যেসমস্ত দেশের কূটনৈতিক সম্পর্ক রয়েছে, প্রত্যেকের কাছেই আমরা একই অনুরোধ করি।”

Advertisement

[আরও পড়ুন: রুশ সেনা থেকে ভারতীয়দের অব্যাহতির আর্জি মোদির, বড়সড় সিদ্ধান্ত নিতে পারেন পুতিন!

এই বৈঠকেই মোদির রাশিয়া সফর নিয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেন মিলার। তাঁর কথায়, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র (USA) কূটনৈতিক ক্ষেত্রে সহযোগী। দুই দেশের মধ্যে আলোচনার সম্পর্ক রয়েছে। রাশিয়ার সঙ্গে নয়াদিল্লির সম্পর্ক নিয়ে আমেরিকা উদ্বিগ্ন। এই কথা শুনে এক সাংবাদিক প্রশ্ন করেন, মোদির রুশ সফরের আগে কি নয়াদিল্লির কাছে এই উদ্বেগের কথা জানিয়েছিল ওয়াশিংটন? জবাবে মিলার জানিয়ে দেন, এমন কোনও বার্তা আমেরিকার তরফে দেওয়া হয়নি।

Advertisement

উল্লেখ্য, দুদিনের রাশিয়া সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মস্কো পৌঁছতেই রাজকীয় অভ্যর্থনা পান তিনি। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ডেনিস মনতুরভ। মোদিকে শুধু স্বাগত জানানোই নয়, হোটেল পর্যন্ত পৌঁছেও দেন তিনি। তার পরেই পুতিনের (Vladimir Putin) বাসভবনে নৈশভোজ সারেন মোদি। তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার জন্য মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: রাজস্থানের ৪ লোকসভার ৩১টি বুথে ‘শূন্য’ বিজেপি! দলকে ভোট দেননি বুথ সভাপতিরাও

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ