৯ মাঘ  ১৪২৭  শনিবার ২৩ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

দক্ষিণ আফ্রিকার করোনা স্ট্রেনকে ভ্যাকসিনে কাবু করা কঠিন, দাবি বিজ্ঞানীদের

Published by: Biswadip Dey |    Posted: January 5, 2021 11:28 am|    Updated: January 5, 2021 11:28 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার টিকাকরণ (COVID vaccine) শুরু হয়েছে বিশ্বের বহু দেশেই। ভারতেও শিগগির শুরু হবে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া। ইতিমধ্যেই আতঙ্ক বাড়িয়েছে ব্রিটেনের নয়া স্ট্রেন। তারই দোসর দক্ষিণ আফ্রিকার স্ট্রেনও। এই পরিস্থিতিতে ব্রিটিশ বিজ্ঞানীদের দাবি, ব্রিটেন স্ট্রেনের মোকাবিলা করতে পারলেও দক্ষিণ আফ্রিকার (South Africa) করোনা স্ট্রেনকে (South African coronavirus variant) ভ্যাকসিন কতটা রুখতে পারবে তা নিয়ে সংশয় রয়েছে। প্রসঙ্গত, ব্রিটেন (UK) ও দক্ষিণ আফ্রিকায় মেলা এই নয়া স্ট্রেন অত্যন্ত ছোঁয়াচে। যার ধাক্কায় নতুন করে বেড়েছে সংক্রমণের হার। ব্রিটেনে ইতিমধ্যেই আরও কড়া হয়েছে লকডাউন।

এর আগে অবশ্য ব্রিটিশ বিজ্ঞানীরা দাবি করেছিলেন, ভ্যাকসিন সব ধরনের স্ট্রেনকেই কাবু করতে পারবে। কিন্তু সোমবার ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানককের গলায় ছিল ভিন্ন সুর। তিনি জানান, দক্ষিণ আফ্রিকার স্ট্রেনটিকে নিয়ে তিনি যথেষ্ট উদ্বিগ্ন। এর আগেই জানানো হয়েছিল, দক্ষিণ আফ্রিকা থেকে ব্রিটেনে ছড়িয়ে পড়া এই স্ট্রেন ব্রিটেন স্ট্রেনের চেয়েও অনেক বেশি ছোঁয়াচে।

[আরও পড়ুন: অ্যাসাঞ্জকে এখনই প্রত্যর্পণ নয়, লন্ডন আদালতের রায়ে বিপাকে আমেরিকা]

ম্যাট হ্যানককের উদ্বেগের বিষয়ে ব্যাখ্যা করতে গিয়ে ব্রিটেনের রাজনৈতিক সাংবাদিক রবার্ট পেস্টন সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, ব্রিটেন সরকারের অন্যতম এক উপদেষ্টা বিজ্ঞানীর মতে, ভ্যাকসিন এই স্ট্রেনের বিরুদ্ধে আদৌ কার্যকরী হবে কি না তা নিয়ে যথেষ্ট সংশয়ে রয়েছেন তাঁরা। সেই কারণেই উদ্বিগ্ন ব্রিটিশ প্রশাসন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের বিশেষজ্ঞ জন বেলও জানিয়েছেন, নতুন স্ট্রেনকে হারাতে ভ্যাকসিন সক্ষম হবে কিনা তা নিয়ে বড়সড় প্রশ্নচিহ্ন রয়েছে। তবে এরই পাশাপাশি ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ভ্যাকসিন যে নতুন স্ট্রেনের বিরুদ্ধে ব্যর্থ হবেই এমন কোনও প্রমাণ এখনও মেলেনি।

[আরও পড়ুন: ড্রাগনের চাপ! বিস্ফোরক-সহ ধৃত ১০ জন চিনা গুপ্তচরকে মুক্তি দিল আফগানিস্তান]

গত ১৮ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার তরফে জানানো হয়েছিল, দেশের তিনটি প্রদেশে অত্যন্ত দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে এমন এক নতুন স্ট্রেনের সন্ধান মিলেছে। এই নয়া স্ট্রেনের নাম 501Y.V2। পরবর্তী সময়ে ব্রিটেন‌-সহ আরও চারটি দেশে এই স্ট্রেনের সন্ধান মেলে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement