BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হ্যারিকেন হান্নার জেরে বিপর্যস্ত আমেরিকার টেক্সাস, ভূমিধসে স্তব্ধ জনজীবন

Published by: Soumya Mukherjee |    Posted: July 26, 2020 10:06 am|    Updated: July 26, 2020 10:06 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার আক্রমণের মধ্যেই আমেরিকার টেক্সাসের গল্ফ উপকূলে আছড়ে পড়ল হ্যারিকেন হান্না (Hurricane Hanna)। ১৪৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড় ও তার সঙ্গে হওয়া প্রবল বৃষ্টির জেরে টেক্সাসের বিস্তীর্ণ এলাকাজুড়ে ভূমিধসে ঘটনা ঘটেছে। এর ফলে স্তব্ধ হয়ে পড়েছে সেখানকার জনজীবন।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আমেরিকার স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় টেক্সাস (Texas) -এর পেডর এলাকায় আছড়ে পড়ে ২০২০ সালে আটলান্টিক সাগরে সৃষ্টি হওয়া প্রথম এই ঘূর্ণিঝড়টি। গতিবেগ ছিল ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। এর জেরে সেখানে প্রবল ঝড়বৃষ্টির পাশাপাশি ভূমিধসও। রবিবার সকাল পাঁচটা নাগাদ ভয়াবহ এই সামুদ্রিক ঝড়টি টেক্সাসের অন্য জায়গাতে প্রকোপ দেখাতে শুরু করে এর ফলে প্রায় সমস্ত পরিষেবাই বন্ধ হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: কূটনৈতিক জয় ভারতের, শিখ বিচ্ছিন্নতাবাদীদের জোর ধাক্কা কানাডার ]

শনিবার সকালেই এই বিষয়ে সতর্কতা জারি করা হয়েছিল টেক্সাসের গর্ভনর গ্রেগ অ্যাবোট (Greg Abbott) -এর তরফে। তিনি ৩২টি এলাকা ভারী দুর্যোগের সতর্কতা জারি করেছিলেন। এর ফলে বেশিরভাগ মানুষই বাড়ির ভিতরে আশ্রয় নিয়েছিলেন। ফলে হান্নার প্রকোপে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে হান্নার পাশাপাশি এই মুহূর্তে পৃথিবীর সবথেকে শক্তিশালী ঘূর্ণিঝড় ডগলাস ক্রমশ হাওয়াই দ্বীপপুঞ্জের দিকে এগিয়ে যাচ্ছে বলে যাচ্ছে। রবিবার এটি হাওয়াইয়ে আছড়ে পড়তে পারে বলে সতর্ক করেছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: ‘এই দুঃসময়ে কষ্ট হচ্ছে’, প্লাবিত কাজিরাঙ্গার ছবি দেখে চোখে জল, কর্তৃপক্ষকে চিঠি উইলিয়াম-কেটের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement