Advertisement
Advertisement
PM Modi

‘নৃশংস খুনিকে জড়িয়ে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা’, মোদির রাশিয়া সফরকে তোপ জেলেনস্কির

গত মাসেই জি-৭ সম্মেলন চলাকালীন দেখা হয়েছিল মোদি-জেলেনস্কির।

Volodymyr Zelenskyy slams PM Modi's Russia visit
Published by: Anwesha Adhikary
  • Posted:July 9, 2024 1:51 pm
  • Updated:July 9, 2024 2:13 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে প্রথমবার রাশিয়া সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সফরকে তোপ দাগলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর মতে, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা দুনিয়ার সবচেয়ে নৃশংস খুনিকে জড়িয়ে ধরেছেন- এমন দৃশ্য খুবই হতাশাজনক। উল্লেখ্য, গত মাসেই জি-৭ সম্মেলনে মোদির সঙ্গে সাক্ষাৎ হয়েছিল জেলেনস্কির।

উল্লেখ্য, দুদিনের রাশিয়া সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মস্কো পৌঁছতেই রাজকীয় অভ্যর্থনা পান তিনি। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ডেনিস মনতুরভ। রাশিয়ায় পৌঁছেই প্রবাসী ভারতীয়দের সঙ্গে বৈঠক সেরেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাসভবনে পৌঁছে যান মোদি। দেখা হওয়া মাত্রই দুজন দুজনকে জড়িয়ে ধরেন। সেই ছবি এক্স হ্যান্ডেলে পোস্ট করে ভারতীয় বিদেশমন্ত্রক।

Advertisement

[আরও পড়ুন: ইউক্রেনের শিশু হাসপাতালে মিসাইল হামলায় মৃত বেড়ে ৪১, অভিযোগ অস্বীকার রাশিয়ার

ওই ছবি দেখেই ক্ষোভে ফেটে পড়েছেন ইউক্রেনের (Ukraine) প্রেসিডেন্ট। এক্স হ্যান্ডেলে জেলেনস্কি লেখেন, “শান্তিস্থাপনের প্রক্রিয়া চলছে, তার মধ্যেই বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা জড়িয়ে ধরেছেন বিশ্বের সবচেয়ে নৃশংস খুনিকে। এমন আচরণ বিশ্বশান্তির পক্ষে অত্যন্ত হতাশাজনক।” উল্লেখ্য, মোদির সফর চলাকালীনই ইউক্রেনের একটি শিশু হাসপাতালে মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া (Russia)। অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে।

Advertisement

উল্লেখ্য, গত মাসেই জি-৭ সম্মেলন চলাকালীন দেখা হয়েছিল মোদি-জেলেনস্কির (Volodymyr Zelenskyy)। চব্বিশের লোকসভা নির্বাচনে জয়লাভের জন্য তাঁকে শুভেচ্ছা জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। আগামীদিনে দিল্লির সঙ্গে কিয়েভের সম্পর্ক আরও মজবুত করতে আগ্রহ প্রকাশ করেছিলেন তিনি। কিন্তু রাশিয়ায় গিয়ে পুতিনের সঙ্গে মোদি বৈঠক করতেই ক্ষিপ্ত হয়ে উঠেছেন জেলেনস্কি। প্রসঙ্গত, মোদির রাশিয়া সফর নিয়ে আলাদা করে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকাও।

[আরও পড়ুন: রাশিয়ায় মোদি-পুতিন ‘সখ্য’, প্রধানমন্ত্রী সফর নিয়ে কড়া বার্তা আমেরিকার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ