Advertisement
Advertisement

Breaking News

জ্বরে আক্রান্ত চিন থেকে ফেরা কয়েকজন বাংলাদেশি, হাসপাতালে তাঁদের উপর নজরদারি

ইউহান ফেরত ৮ জন জ্বর নিয়ে ভরতি হাসপাতালে।

Published by: Sucheta Sengupta
  • Posted:February 1, 2020 5:57 pm
  • Updated:February 1, 2020 5:57 pm

সুকুমার সরকার, ঢাকা: আশঙ্কা সত্যি হল অনেকটাই। করোনা আক্রান্ত চিনের ইউহান থেকে ফেরা তিন শতাধিক বাংলাদেশির মধ্যে ৮ জনের শারীরিক অবস্থা ভাল নয়। থার্মাল স্ক্যানারে পরীক্ষার পর তাঁদের শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রির উপরে বলে জানা গিয়েছে। তাঁদের চিকিৎসার জন্য সরকারি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভরতি করা হয়েছে। বাকিদের ঢাকার আশকোনা হজ ক্যাম্পে নিয়ে যাওয়া হয়েছে।

করোনা ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক তৈরির পর ইউহানের ৩১৬ জন বাংলাদেশিকে ফিরিয়ে আনতে গিয়েছিল বিমান। বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭-৩০০ বিমানটি শনিবার দুপুর ১২টা ৫ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এদিনই চিন থেকে স্থানীয় সময় ৯টা ১০ মিনিটে তাঁদের নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা দেয় বিমানটি। আগত যাত্রীদের মধ্যে ৮ জনের জ্বর ১০০ ডিগ্রির ওপরে।

Advertisement

[আরও পড়ুন: ঢাকার পুরভোটে EVM বিভ্রাট, মিলল না খোদ মুখ্য নির্বাচন কমিশনারের আঙুলের ছাপ]

ইউহান থেকে ফেরা বাংলাদেশিরা আশকোনা হজ ক্যাম্পে ১৪ দিনের জন্য পৃথক অবস্থায় পর্যবেক্ষণে থাকবেন। এই সময়ের মধ্যে তাঁদের সঙ্গে পরিবারসহ কেউই দেখা করতে পারবেন না। সেখানে পুলিশের সঙ্গে সেনা সদস্যরা নিরাপত্তার দায়িত্বে থাকবেন। পর্যবেক্ষণের এই সময়টাতে তাঁদের সঙ্গে দেখা করার জন্য স্বজনরা যাতে ব্যাকুল না হন, সেজন্য তাঁদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। ৩১৬ জন বাংলাদেশির মধ্যে দু’জনের শরীরের তাপমাত্রা বেশি থাকায় তাদের দেশের ফেরার অনুমতি দেয়নি চিনের ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

Advertisement

[আরও পড়ুন: নিশ্ছিদ্র নিরাপত্তায় ঢাকা পৌরনিগমের নির্বাচন শুরু, ভোট দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা]

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানান, হজ ক্যাম্পে ১৪ দিন রাখা অবস্থায় যদি কেউ অসুস্থ হয়ে পড়েন তাহলে চিকিৎসার জন্য সম্মিলিত সামরিক হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালের কোয়ারেন্টাইন ওয়ার্ডে ভরতি করা হবে।এদিকে, ইউহান শহর থেকে আসা শিক্ষার্থী ইমশিয়াত শরিফ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভালোবাসা ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আপনার দ্রুত সিদ্ধান্তের কারণেই আমরা ফিরতে পেরেছি। এ জন্য আবারও আপনাকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ