৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার প্রথম বলি বাংলাদেশে, ঢাকায় মৃত্যু ৭০ বছরের ব্যক্তির

Published by: Sucheta Sengupta |    Posted: March 18, 2020 5:15 pm|    Updated: March 18, 2020 5:15 pm

An Images

অঙ্কন: সুযোগ বন্দ্যোপাধ্যায়

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম বলি এক বৃদ্ধ। ৭০ বছরের এক ব্যক্তির মৃত্যু হল ঢাকায়। ফুসফুস, কিডনি, ডায়াবেটিসের সমস্যা নিয়ে তিনি বেশ কয়েকদিন ধরে আইসিইউ-তে ভরতি ছিলেন। পরে তাঁর শরীরে COVID-19 জীবাণু পাওয়া গিয়েছিল। হাসপাতাল সূত্রে খবর, মঙ্গলবার সন্ধেবেলা তাঁর মৃত্যু হয়েছে। এছাড়া বাংলাদেশের আরও চারজনের শরীরে মিলেছে নোভেল করোনা ভাইরাসের জীবাণু। যার জেরে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪।

করোনা আক্রান্ত হতে পারেন, এই সন্দেহে ১৬ জনকে আইসোলোশনে রাখা হয়েছে। রোগ প্রতিরোধে সাবধানতার পাশাপাশি জনসমাবেশ বন্ধের আবেদন আইইডিসিআরের পরিচালক। বুধবার বিকেলে সাংবাদিক সম্মেলনে এই তথ্য জানিয়েছেন ঢাকায় আইইডিসিআরের পরিচালক ডাক্তার সেব্রিনা ফ্লোরা। নতুন করে আক্রান্ত চারজনের একজন মহিলা, বাকি তিনজন পুরুষ বলে তিনি জানিয়েছেন। সতর্কতার জেরে আইসোলেশনে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চার চিকিৎসক হোম কোয়ারেন্টিনে রয়েছেন বলে নিশ্চিত করেছেন অধ্যক্ষ আবুল কালাম আজাদ। গাজীপুর জেলায় কোয়ারেন্টাইনে থাকা একজনের দেহে করোনা ভাইরাস মিলেছে বলে জানা গিয়েছে। জেলা প্রশাসক (ডিসি) এস এম তরিকুল ইসলাম ও গাজীপুরের সিভিল সার্জন মহম্মদ খায়রুজ্জামান ইটালি ফেরত একজনের শরীরে COVID-19 শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

[আরও পড়ুন: নমাজের আগে থানকুনি পাতা খেলে করোনা থেকে মুক্তি! বাংলাদেশে ছড়াল গুজব]

তাঁরা জানিয়েছেন, গাজীপুরের কোয়ারেন্টাইন থেকে ঢাকার উত্তরায় কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে আটজনকে পাঠানো হয়। তাঁদের সবার শরীরে জ্বর ছিল। তাঁদের পরীক্ষানিরীক্ষার পর একজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান মঙ্গলবার জানিয়েছিল, দেশে মোট ১০ জন COVID-19 রোগী শনাক্ত হয়েছে। এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কথায়, ‘‘সরকার চায় না শুরুতেই কারও ওপর আইন প্রয়োগ করতে। বিদেশ ফেরত কেউ স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা না মানলে তাঁদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা প্রয়োগ করা হবে।”

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় অমিল মাস্ক, বাংলাদেশে অভিনব পন্থা অবলম্বন পুলিশকর্মীদের]

বুধবার ঢাকার মতিঝিলের এনআরবিসি ব্যাংকের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘যাদের হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে তারা যদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ না মানেন, তবে সতর্কতার জন্য বাধ্য হয়ে তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।” এছাড়া যারা হোম কোয়ারেন্টাইনে আছেন তাদের দেশ, জাতি ও পরিবারের স্বার্থে নির্দেশনা মানার আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement