BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা মোকাবিলায় ভারতের পাশে বাংলাদেশ, ১০ হাজার রেমডেসিভির পাঠাল ঢাকা

Published by: Monishankar Choudhury |    Posted: May 7, 2021 1:35 pm|    Updated: May 7, 2021 3:40 pm

Corona pandemic: Bangladesh sends remdesivir drug to India | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত (India)। কিছুতেই থামছে না মৃত্যুমিছিল। এহেন পরিস্থিতিতে বৃহস্পতিবার বন্ধু দেশটিকে রেমডেসিভির ইনজেকশনের ১০ হাজার ‘ভায়াল’ উপহার হিসেবে দিয়েছে বাংলাদেশ (Bangladesh)।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রী হিসেবে হ্যাটট্রিক মমতা বন্দ্যোপাধ্যায়ের, অভিনন্দন বার্তা পাঠালেন শেখ হাসিনা]

বাংলাদেশের বিদেশমন্ত্রক জানায়, ভারতে কোভিড পরিস্থিতিতে দেশটির জনগণের জন্য সহায়তা হিসেবে বাংলাদেশের ওষুধ ও স্বাস্থ্যসুরক্ষা সামগ্রীর প্রথম চালান এটি। কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান গতকাল ভারত সীমান্তের পেট্রাপোলে ভারত সরকারের প্রতিনিধির কাছে ১০ হাজার ‘ভায়াল’ রেমডেসিভির ইনজেকশন হস্তান্তর করেন। এই ইনজেকশনগুলি তৈরি করেছে বাংলাদেশি শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান বেক্সিমকো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশের জনগণের পক্ষ থেকে ভারতের করোনা আক্রান্ত জনগণের জন্য চিকিৎসা সহায়তা হিসেবে ইনজেকশনগুলি পাঠানো হয়েছে। এর আগে ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে গত মাসে বাংলাদেশ সফরের সময় উপহার হিসেবে করোনা ভাইরাসের এক লক্ষ ডোজ টিকা নিয়ে এসেছিলেন। তারও আগে মার্চে ১২ লক্ষ ডোজ টিকা উপহার দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া, প্রথম চালানে ভারত থেকে উপহার হিসেবে এসেছিল ২০ লক্ষ ডোজ টিকা। উপহারের ৩৩ লক্ষ ডোজ টিকার পাশাপাশি বাংলাদেশে বাণিজ্যিকভাবে ৭০ লক্ষ ডোজ টিকা পাঠিয়েছে ভারত।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী গতকাল এক টুইট বার্তায় লিখেছেন, “আকাশপথে, সাগরপথে এবং এখন জলপথে। জরুরি ওষুধের একটি চালান পেট্রাপোলে স্থলসীমান্ত দিয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছে। আমাদের প্রতিবেশী ও কাছের বন্ধু বাংলাদেশকে এই সৌজন্য ও সহযোগিতার জন্য ধন্যবাদ। এটি আমাদের অনন্য সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাবে।” ঢাকায় বিদেশমন্ত্রক গত ২৯ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে বলেছিল, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারতে জরুরি ওষুধ ও মেডিক্যাল সামগ্রী পাঠানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। এসবের মধ্যে রয়েছে প্রায় ১০ হাজার ভায়াল অ্যান্টিভাইরাল ইনজেকশন, ওরাল অ্যান্টিভায়াল, ৩০ হাজার পিপিই কিট, সাত হাজার জিংক, ক্যালসিয়াম, ভিটামিন সি ও অন্যান্য প্রয়োজনীয় ট্যাবলেট। বিদেশমন্ত্রক জানায়, কোভিড বিস্তারের কারণে ভারতে প্রাণহানির ঘটনায় বাংলাদেশ সরকার গভীর দুঃখ ও শোকপ্রকাশ করেছে। এই সংকটের সময় বাংলাদেশ সহমর্মিতা নিয়ে প্রতিবেশী ভারতের পাশে দাঁড়িয়েছে এবং জীবন রক্ষায় সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দিতে বাংলাদেশ প্রস্তুত আছে।

[আরও পড়ুন: বানচাল বাংলাদেশের সংসদ ভবনে হামলার ছক, গ্রেপ্তার ২ আনসার জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement