১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

রোহিঙ্গা নেতা খুনে উত্তপ্ত বাংলাদেশ, অপরাধীদের বিচার চাইল আমেরিকা

Published by: Monishankar Choudhury |    Posted: October 2, 2021 12:06 pm|    Updated: October 2, 2021 12:10 pm

US seeks proper investigation in Rohingya leader murder | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে উত্তপ্ত বাংলাদেশ (Bangladesh)। ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই অপরাধীদের গ্রেপ্তার করতে সুষ্ঠ তদন্ত চাইল মার্কিন যুক্তরাষ্ট্র। হত্যায় জড়িত থাকার অভিযোগে ইতিমধ্যে এক রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

[আরও পড়ুন: নিয়ম ভেঙে লুঙ্গি পরেই পরীক্ষায় বসলেন ৩ পড়ুয়া, তারপর যা হল…]

মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন কক্সবাজারে রোহিঙ্গা নেতা মহম্মদ মুহিবুল্লাহ হত্যার পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন। এই জঘন্য অপরাধে জড়িত ব্যক্তিদের বিচার নিশ্চিত করতে তিনি ওই হত্যাকাণ্ডের তদন্ত চেয়েছেন। শুক্রবার এক বিবৃতিতে মুহিবুল্লাহ হত্যার বিষয়ে এক প্রতিক্রিয়ায় তিনি এই আহ্বান জানান। মার্কিন বিদেশ দপ্তরের ওয়েবসাইটে ব্লিঙ্কেনের ওই বিবৃতিটি প্রচার করা হয়েছে। আমেরিকা ছাড়াও মুহিবুল্লাহ হত্যার ঘটনা আন্তর্জাতিক মহলে প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। রাষ্ট্রসংঘ, ইউএনএইচসিআর-সহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো দ্রুত তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

এই বিষয়ে অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, “গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর হত্যার খবর আমাদের গভীরভাবে মর্মাহত করেছে। সারা বিশ্বে রোহিঙ্গাদের মানবাধিকার সুরক্ষায় তিনি ছিলেন এক সাহসী এবং শক্তিশালী প্রচারক। তিনি জেনেভায় রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলের পাশাপাশি ২০১৯ সালে আমেরিকায় অনুষ্ঠিত ধর্মীয় স্বাধীনতাবিষয়ক মন্ত্রীপর্যায়ের সভায় বক্তৃতা দিয়েছিলেন। যুক্তরাষ্ট্র সফরের সময় তিনি মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের সঙ্গে ধর্মীয়ভাবে নিপীড়িত হওয়া জনগোষ্ঠী হিসেবে নিজের অভিজ্ঞতা তুলে ধরেছিলেন।” এদিকে কক্সবাজারে রোহিঙ্গা নেতা মহম্মদ মুহিবুল্লাহকে হত্যার সঙ্গে জড়িত সন্দেহে মহম্মদ সেলিম ওরফে লম্বা সেলিম (২৭) নামে একজনকে পাকড়াও করার কথা জানিয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন। শুক্রবার উখিয়া ক্যাম্প-৭ এ অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

মায়ানমারের রাখাইন রাজ্যের মংডুর এলাকার স্কুলশিক্ষক মুহিবুল্লাহ পশ্চিমা সংবাদমাধ্যমে ‘রোহিঙ্গাদের কণ্ঠস্বর’ হিসেবে বিবেচিত ছিলেন।২০১৯ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে দেখা করে আলোচনায় আসেন তিনি। জেনিভায় রাষ্ট্রসংঘ মানবাধিকার সংস্থায় রোহিঙ্গাদের প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।

[আরও পড়ুন: আমেরিকার মেরিল্যান্ডে ‘বাংলাদেশ হাউস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement