BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Mid Day Meal’এ বরাদ্দ দু’কিলো আলু, বাদ সোয়াবিন

Published by: Paramita Paul |    Posted: July 28, 2021 12:01 pm|    Updated: July 28, 2021 3:32 pm

2 kg potato in Mid day meal soyabean excluded from August | Sangbad Pratidin

কলহার মুখোপাধ্যায়, বিধাননগর: আলুর বরাদ্দ বাড়ানো হল মিড ডে মিলে (Mid Day Meal)। এখন থেকে দু’কিলো করে আলু (Potato) পাবেন রাজ্যের উপভোক্তারা। সোমবার মিড ডে মিল প্রকল্পের প্রোজেক্ট ডিরেক্টরের দপ্তর নির্দেশিকা জারি করে এ তথ্য জানিয়েছে। পাশাপাশি পূর্বের নির্দেশিকাতে সোয়াবিন দেওয়ার কথা জানানো হয়েছিল। নতুন নির্দেশিকাতে দেখা গিয়েছে বাদ পরেছে সোয়াবিন।

নয়া নির্দেশিকাতে দেখা গিয়েছে, দু’কিলো আলুর সঙ্গে চাল দু’কেজি, চিনি ও ডাল ২৫০ গ্রাম করে এবং একটি করে সাবান দেওয়া হবে ছাত্রছাত্রীদের। করোনার সময় বারবার হাত ধোওয়ার জন্য আগে থেকেই সাবান দেওয়া হচ্ছে। আগস্ট মাসেও পড়ুয়াদের অভিভাবকরা স্কুলে এসে মিড-ডে মিল নিয়ে যাবেন। যা দেখে ওয়াকিবহাল মহলের ধারণা, সামনের মাসও স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত বহাল থাকার ইঙ্গিত মিলছে।

[আরও পড়ুন: Weather Update: নিম্নচাপের বৃষ্টি থেকে কবে মিলবে রেহাই? জেনে নিন কী বলছে হাওয়া অফিস]

দু’কিলো করে আলু দেওয়ার সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পর ছাত্রছাত্রীদের মধ্যে স্বাভাবিকভাবেই খুশির বাতাবরণ। তবে একইসঙ্গে সোয়াবিন বাদ পড়ে যাওয়ার খবরে আশাহত দরিদ্র পরিবারের ছাত্রছাত্রীরা। পুষ্টির অন্যতম উৎস সোয়াবিন এই করোনা কালে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সহায়ক। এই যুক্তি তুলে সরব শিক্ষকদের একাধিক সংগঠনও। বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি যেমন এই সিদ্ধান্তের প্রতিবাদে মিড-ডে মিল প্রজেক্ট ডিরেক্টরের কাছে স্মারকলিপি জমা দিয়েছে মঙ্গলবার। শিশুদের পুষ্টির প্রতি অবিবেচনা করা হয়েছে এই যুক্তি তুলে বঞ্চনার প্রতিবাদ জানিয়ে সাধারণ সম্পাদক আনন্দ হাণ্ডা অভিযোগ করে বলেন, করোনা সংক্রমণ রুখতে শিশুদের সমূহ পুষ্টিকর খাদ্যের দায়িত্ব সরকারের নেওয়া উচিৎ। অথচ সরকার এর আগে জুন মাসে ছোলা বাদ দিয়েছে এবং ডালের পরিমাণ অর্ধেক করে ২৫০ গ্রাম করেছে। এরপর আগস্ট মাসে সোয়াবিন বাদ দিয়ে দিল। যা অত্যন্ত অবিবেচনার।

সেই সঙ্গে তিনি আরও বলেন ছাত্র প্রতি বরাদ্দ মাসে প্রাথমিকে ৯৯.৪০ টাকা এবং উচ্চ প্রাথমিকে ১৪৯ টাকা। তথাপি আগস্ট মাসে ব্যয় মাত্র ৭৮ টাকা। ছাত্রদের স্বাস্থ্যের স্বার্থে বরাদ্দের সম্পূর্ণটাই ব্যয় করবার পাশাপাশি করোনা অতিমারী পরিস্থিতিতে প্রতিদিন দু’বেলার হিসেবে ডিম-সহ পুষ্টিকর খাদ্য সরবরাহ করবার দাবি করেছে সমিতি। অল পোস্ট গ্র‌্যাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক চন্দন গরাইয়ের বক্তব্য, রাজ্য সরকারের ঘোষণা অনুসারে মিড-ডে মিলে ২ কেজি আলু বিতরণ অত্যন্ত প্রশংসনীয় সিদ্ধান্ত। কিন্তু ছাত্রছাত্রীদের পুষ্টির জন্য সোয়াবিন বাদ দেওয়া ঠিক হয়নি। আগস্ট মাস থেকে ৫০০ গ্রাম সোয়াবিন ও ১০ টি করে ডিম বিতরণ করা হোক।

[আরও পড়ুন: Covid-19: তৃতীয় ঢেউ আছড়ে পড়ার ইঙ্গিত? শিলিগুড়িতে Delta ভ্যারিয়েন্ট ও UK স্ট্রেইনে সংক্রমিত ৭]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×