BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পরিবেশ দিবসে অনন্য উদ্যোগ, দৃশ্য দূষণ থেকে মুক্তি দিতে আসানসোলের রাস্তায় আলপনা

Published by: Bishakha Pal |    Posted: June 5, 2019 8:03 pm|    Updated: June 5, 2019 8:03 pm

Artists of Asansol make design on road on World Environment Day

চন্দ্রশেখর চট্টোপাধ্যায়, আসানসোল: পিচ বাঁধানো রাস্তায় একটু আলাদা রকমের অনুভূতি। সূর্যের আলো পড়ে কালো পিচে চোখ ধাঁধিয়ে যায়। সেরকম নয়, কিন্তু এ এক আলাদা রকমের বিষয়। রাস্তা জুড়ে লম্বা আলপনা।

বুধবার সকাল থেকে শহরবাসী দেখেন রবীন্দ্র ভবনের সামনে আসানসোলের বিএনআর মোড়ে রাস্তাজুড়ে আঁকা হয়েছে রঙিন আলপনা। কয়লা ময়লা শহরের রাস্তায় রঙ্গোলির সাজ দেখে অবশ্যই চোখ জুড়িয়েছে শহরবাসীর। বিশ্ব পরিবেশ দিবসের দিন দৃশ্য দূষণ থেকে যেন ক্লান্তি। শহরের রাস্তায় আঁকা এই আলপনা শহরবাসীর মন জুড়িয়ে দিয়েছে। পথ চলতে একবার দাঁড়িয়ে দেখছে সবাই। কেউ তো দাঁড়িয়ে দাঁড়িয়ে অনেকক্ষণ ধরেই উপভোগ করছেন অসাধারণ এই আলপনার মাধুর্য।

[ আরও পড়ুন: ‘ফাঁসি দেওয়া হোক’, ভয়ংকর খুনের ঘটনায় প্রতিক্রিয়া ‘চেনম্যান’-এর স্ত্রীর ]

একঝাঁক তরুণ শিল্পী নিজেরাই এই উদ্যোগ নিয়েছিলেন। চন্দ্রিমা রায়চৌধুরি, দেবস্নাত মিশ্র, সঞ্জয় ঘোষ, রাতুল মণ্ডলরা মিলে রাত জেগে সাজিয়েছেন আসানসোলের হার্ট বিএনআর মোড়ের রাস্তাকে। রাত বারোটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত চলেছে আলপনা আঁকার কাজ। ভোর রাতে বৃষ্টি এসে হয়তো বাধার সৃষ্টি হয়েছিল। তাতে কী! নিজেদের কাজ তাঁরা সুনিপুণভাবেই শেষ করেছেন।

শহরের চারদিকে এত দৃশ্য দূষণ, এত নোংরা তার থেকে মানুষকে একটু মুক্তি দেওয়ার জন্য এই অভিনব ভাবনার সাহায্য নেওয়া। আসলে জনসচেতনতা গড়ে তোলাই মূল উদ্দেশ্য বলে জানান শিল্পীরা। আসানসোলের মেয়র জিতেন্দ্র তিওয়ারি বলেন, “সবুজায়ন তো বটেই দূষণ রুখতে বাংলার প্রাচীন সংস্কৃতি আলপনাকে ফিরিয়ে এনেছেন শিল্পীরা।” আসানসোলে এই উদ্যোগ প্রথমবার করে দেখানোর জন্য তিনি ধন্যবাদ জানিয়েছেন ওই তরুণ শিল্পীদের। তাঁদের এই প্রচেষ্টা বাহবা কুড়িয়েছে আসানসোলবাসীর। শহরবাসীদের মতে, বিশ্ব পরিবেশ দিবসের দিন এক অসামান্য দৃশ্যকল্প তৈরি হয়েছে এই আলপনার সুবাদে। আলপনা শহরের রাস্তায় যেন দীর্ঘস্থায়ী হয় সাধারণ মানুষের এটাই চাইছেন।

[ আরও পড়ুন: ইউটিউব চ্যানেল খুলে পুরস্কার জিতে নিলেন আলিপুরদুয়ারের শুভঙ্কর ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে