BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রাস্তা তৈরি হয়নি কেন? পুরুলিয়ার বিজেপি প্রার্থীকে প্রচারে বাধা গ্রামবাসীদের

Published by: Sucheta Sengupta |    Posted: April 21, 2019 8:38 pm|    Updated: April 21, 2019 8:38 pm

An Images

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: রবিবাসরীয় প্রচারে দিনের শুরুতেই তাল কাটল পুরুলিয়ায়। স্থানীয় বাসিন্দাদের বিক্ষোভের জেরে গ্রামে ঢুকতেই পারলেন না পুরুলিয়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতো৷ বেলমা গ্রাম পঞ্চায়েত এলাকায় আটকে গেলেন তাঁর সঙ্গে প্রচারে থাকা গেরুয়া বাহিনীও। শাসকদলের উপর সব দায় চাপিয়ে গ্রাম ছাড়লেন বিজেপি প্রার্থী-সহ তার দলবল।

[ আরও পড়ুন : প্রচারে শ্বশুরবাড়ির পাড়ায় আলুওয়ালিয়া, ঢুকলেন না তৃণমূল নেতা শ্যালকের বাড়িতে]

রবিবারের ভোটপ্রচারে গিয়ে বিজেপি প্রার্থীর এমন হোঁচট খাওয়ার মুহূর্ত ভাইরাল হয়ে যায় সোশ্যাল সাইটে। মাঠে নেমে যায় শাসকদল, বামফ্রন্টও। তবে কংগ্রেস কার্যত বিজেপি প্রার্থীর পাশেই দাঁড়িয়ে বিক্ষোভের নিন্দা করেছে৷ তবু অস্বস্তি কাটছে না বিজেপির। পুরুলিয়া কেন্দ্রের বিজেপি প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতোকে প্রাথমিকভাবে মেনে নিতে পারেনি বিজেপির একাংশ৷ পরে অবশ্য সেই অসন্তোষ মিটিয়ে সকলে একযোগে প্রচারে নেমেছেন৷ তারপর থেকে প্রার্থী যেখানেই প্রচারে যাচ্ছিলেন, ভেসে যাচ্ছিলেন জনজোয়ারে। তাঁকে নিয়ে সাধারণ মানুষের আবেগ কম ছিল না।

কিন্তু প্রচারের এহেন স্বাভাবিক ছন্দে পতন ঘটল রবিবার৷ পুরুলিয়া দু’নম্বর ব্লকের বেলমা গ্রাম পঞ্চায়েতের পিঠাজোড় গ্রামে গিয়ে রীতিমতো বিক্ষোভের মুখে পড়লেন বিজেপি প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতো৷ গ্রামে রাস্তা না হওয়ায় প্রার্থীকেই ঢুকতে বাধা দেন বলে অভিযোগ। তাঁরা জানিয়ে দেন, রাস্তা না হলে তাঁদের গ্রাম ভোট বয়কট করবে। বিক্ষোভকারীদের হাতে ভোট বয়কটের প্ল্যাকার্ডও ছিল। কিন্তু বিজেপি প্রার্থী-সহ দলের নেতারা বোঝানোর চেষ্টা করেন, এই গ্রাম পঞ্চায়েত শাসকদলের৷ জেলা পরিষদের সদস্য, সাংসদ তৃণমূলের। শুধু বিধায়ক কংগ্রেস-সিপিএম জোটের। ফলে এই রাস্তা না হওয়ার জন্য শাসকদলই দায়ী। তবে প্রার্থী এও জানান, যখন গ্রামে ঢুকতে দেবেন না, তখন তাঁদের অসন্মান করে আর গ্রামে ঢুকতে চান না।

[ আরও পড়ুন : থানার মধ্যেই হাতাহাতি দুই পরিবারের, আক্রান্ত পুলিশ আধিকারিক-সহ ৪]

রাস্তা তৈরি না হওয়ায় গ্রামের মানুষজন বিজেপি প্রার্থীকে একটি দাবিপত্র পেশ করেন। সেই দাবিপত্র পেয়ে প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতো বলেন, ‘এখন নির্বাচনের আদর্শ আচরণবিধি চলছে। তাই এই বিষয় নিয়ে এখনই কিছু বলব না। রাস্তা না হওয়ার জন্য তো তৃণমূলই দায়ী। আমি জিতলে এই সমস্যাগুলি সমাধান করব।’ এরপর প্রার্থী তাঁদের ভোট বয়কটের সিদ্ধান্ত থেকে সরে আসার আবেদন জানান৷ বিজেপি প্রার্থীর এই অবস্থার ভিডিও ছড়িয়ে পড়তেই শুরু হয়েছে সমালোচনা৷

আসলে বেলমা গ্রাম পঞ্চায়েতের নির্দল প্রধান তৃণমূলে যোগ দিতে এখানে শাসকদলের শক্তি বাড়ে। এদিন বিজেপি প্রার্থী বিক্ষোভে পড়ার পর পুরুলিয়া দু’নম্বর ব্লকের তৃণমূল সভাপতি প্রভাস মাহাতো বলেন, ‘আমরা কয়েকদিন আগেই জেলা পরিষদের সদস্য হলধর মাহাতোকে নিয়ে পিঠাজোড় গ্রামে মিটিং করে আসি। ওখানে আর কোনও বিজেপি নেই। তাই বিজেপি প্রার্থীকে গ্রামে ঢুকতে দেননি স্থানীয় বাসিন্দারা।’ ওই এলাকায় রাস্তার সমস্যা নিয়ে অবশ্য তেমন কোনও কথা শোনা যায়নি তৃণমূল নেতাদের কাছে৷ তবে গ্রামবাসীর ভোট বয়কটের হুমকিতে সব রাজনৈতিক দলই চিন্তায় পড়েছে৷

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement