BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বহুমূল্য ঐতিহাসিক স্থাপত্য পাচারের আগেই উদ্ধার, ঝোপ থেকে পাল যুগের প্রস্তরমূর্তি পেল বিএসএফ

Published by: Sucheta Sengupta |    Posted: March 26, 2022 4:13 pm|    Updated: March 26, 2022 4:22 pm

Black stone idol of Pal Dynasty worth of almost 5 crores recovered from border area of South Dinajpur | Sangbad Pratidin

রাজা দাস, বালুরঘাট: সেই কবেকার পাল যুগের মূর্তি উদ্ধার হল পুকুরপাড়ের ঝোপ থেকে। যেন এতদিন অবহেলায় পড়েছিল কালো পাথরের তৈরি বিষ্ণুমূর্তি (Idol)। শনিবার সকালে দক্ষিণ দিনাজপুরের (South Dinajpur) চকরাম এলাকার নকশা গ্রাম থেকে তা উদ্ধার করেন বিএসএফ (BSF) জওয়ানরা। পরে তা মুর্শিদাবাদের আর্কেওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) হাতে তুলে দেওয়া হয় সংরক্ষণের জন্য। নবম-দশম শতাব্দীর প্রাচীন মূর্তিটি পাচারের ছক করা হচ্ছিল বলে অনুমান উদ্ধারকারীদের।

পালযুগের উদ্ধার হওয়া মূর্তি।

ওজন প্রায় ৩২ কেজি। লম্বায় আড়াই ফুট, চওড়ায় সাড়ে তেত্রিশ সেন্টিমিটার। কালো পাথরের অপূর্ব বিষ্ণুমূর্তিটি থেকে যেন চোখ ফেরানো যাচ্ছে না! শঙ্খ-চক্র-গদা-পদ্মধারী দেবতাকে কালো ব্যাসাল্ট (Basalt) পাথরে গড়ে তুলেছিলেন পালযুগের শিল্পীরা। সেটা প্রায় নবম, দশক শতক। উদ্ধার হওয়া এই মূর্তিটি পরীক্ষা করে এমনই জানাচ্ছেন পুরাতত্ত্ববিদরা।

[আরও পড়ুন: পরা যাবে না ছেঁড়া জিনস, কলকাতার কলেজের নয়া পোশাক ফতোয়া নিয়ে তুঙ্গে বিতর্ক!]

গোপন সূত্রে খবর পেয়ে দক্ষিণ দিনাজপুরের সীমান্ত এলাকা থেকে সামান্য দূরের নকশা গ্রামে বিশেষ অভিযান চালায় বিএসএফ। এলাকাটি সীমান্ত থেকে মাত্র ৩ কিলোমিটার দূরে। ১৩৭ ব্যাটেলিয়ানের জওয়ানরা এক পুকুরপাড়ে বাঁশের ঝোপের মধ্যে একটি বস্তার মধ্যে ওই মূর্তিটি পান। খুলে দেখা যায়, তা প্রাচীন যুগের বিষ্ণুমূর্তি। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার বিশেষজ্ঞদের মত, আন্তর্জাতিক বাজারে এই মূর্তিটির দাম ৫ কোটি টাকা প্রায়। মূর্তিটি হয়ত পাচারের জন্য কেউ বা কারা বাঁশঝোপের মধ্যে লুকিয়ে রেখেছিল। এমনিতেই দক্ষিণ দিনাজপুরের এই এলাকা ইতিহাস সমৃদ্ধ। ফলে এ ধরনের মূর্তি খুঁজে পাওয়া খুব অস্বাভাবিক নয়। তবে পালযুগের (Pal dynasty) এত সুন্দর এক মূর্তি এভাবে অসংরক্ষিত অবস্থায় পড়ে ছিল, তা ভেবেই অবাক হচ্ছেন প্রত্নতাত্ত্বিকরা।

[আরও পড়ুন: নিরাপত্তা বাড়ছে শুভেন্দু অধিকারীর, Z প্লাস সুরক্ষা দেওয়ার সিদ্ধান্ত স্বরাষ্ট্রমন্ত্রকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে