BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আগামী সপ্তাহেই রাজ্যজুড়ে চালু বাস পরিষেবা, একলাফে ভাড়া বাড়ছে ৩ গুণ

Published by: Tiyasha Sarkar |    Posted: May 14, 2020 8:52 am|    Updated: May 14, 2020 1:23 pm

An Images

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: প্রায় ২ মাস গণপরিবহণ সম্পূর্ণ বন্ধ থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে পরিস্থিতি। গ্রিন জনে পথে নেমেছে বেশ কিছু বাস। আগামী সপ্তাহ থেকে রাজ্য জুড়ে চালু হচ্ছে বাস পরিষেবা। কিন্তু তা সামাজিক দূরত্ব বজায় রেখে, অল্প যাত্রী নিয়ে। আর সেই কারণেই ভাড়া বাড়তে চলেছে প্রায় ৩ গুণ। সূত্রের খবর, বেসরকারি বাসের নূন্যতম ভাড়া হতে চলেছে ২০ টাকা।

কয়েকদিন আগেই গ্রিন জোনে বাস পরিষেবা চালু করেছে রাজ্য। কিন্তু বেঁধে দেওয়া হয়েছে যাত্রী সংখ্যা। যার ফলে লোকসানের আশঙ্কায় রাস্তা নামেননি বেসরকারি বাস চালকরা। তাঁরা দাবি জানিয়েছিলেন ভাড়া বৃদ্ধির। এই পরিস্থিতিতে মঙ্গলবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেছিলেন যে, “বেসরকারি বাসের ক্ষেত্রে ভাড়া কী হবে, তা নিজেরা ঠিক করে নেবে। যাঁরা সেটা ব্যয় করতে পারবেন, তাঁরা বাসে উঠবেন। না পারলে উঠবেন না। এই বিষয়ে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।” এরপরই বুধবার প্রকাশ্যে আসে নয়া ভাড়ার তালিকা। জানা গিয়েছে, শহরে বেসরকারি বাসের ক্ষেত্রে নূন্যতম ভাড়া হতে চলেছে ২০ টাকা। প্রতি ৪ কিলোমিটারে ভাড়া বাড়ছে ৫ টাকা করে। সর্বোচ্চ ৪৫ টাকাও হতে পারে। জেলার ক্ষেত্রেও নূন্যতম ভাড়া ২০ টাকা। এরপর প্রতি কিলোমিটারে বাড়বে দেড় টাকা করে। এক্সপ্রেস বাসের ক্ষেত্র প্রথম ৬ কিলোমিটারে ভাড়া হবে ২০ টাকা। আর এসি বাসের ক্ষেত্রে প্রথম ৬ কিলোমিটারে  ভাড়া ৫০ টাকা। তারপর প্রতি কিমিতে বাড়বে ২.৫০ পয়সা। এছাড়া, মিনিবাসের ক্ষেত্রে নূন্যতম ভাড়া ধার্য হয়েছে ৩০ টাকা। ২ কিলোমিটার অন্তর বাড়বে ১০ টাকা করে। যা ইতিমধ্যেই দুশ্চিন্তা বাড়িয়েছে আমআদমির।

[আরও পড়ুন:৩৪৯ কিমি পথ হাঁটাই সার, বাড়ির বদলে কোয়ারেন্টাইন সেন্টারে ঠাঁই পরিযায়ী শ্রমিকদের]

প্রসঙ্গত, বর্তমানে এ রাজ্যে মোট ৪৩০০০ বেসরকারি বাস চলে। মিনিবাস চলে ৩০০০ হাজার। সাধারণ মানুষের দুরাবস্থার কথা চিন্তা এই মুহূর্তে ৮০ শতাংশ বাসই  রাস্তায় নামাতে চাইছে রাজ্য। কমবেশি সব জোনেই চলবে বাস, তবে আপাতত কনটেনমেন্ট জোনে মিলবে না পরিষেবা। তবে হ্যাঁ, বাস পরিষেবা চালু করার পাশপাশি চালক ও যাত্রী উভয়ের সুরক্ষার কথা মাথায় রেখেই মাস্ক, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

[আরও পড়ুন:ফল ও সবজি খালাসের সময় লুঠের চেষ্টা, বর্ধমানের পাইকারি বাজারে আতঙ্ক তুঙ্গে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement