১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

উৎসবের মুখে উদ্বেগের পরিসংখ্যান, করোনায় দৈনিক মৃত্যুতে দেশের মধ্যে দ্বিতীয় বাংলা

Published by: Subhajit Mandal |    Posted: October 19, 2020 1:40 pm|    Updated: October 19, 2020 1:40 pm

Corona Virus: West Bengal in second place at daily COVID 19 death count |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯০ দিন বাদে দেশে করোনার (Coronavirus) দৈনিক মৃত্যুর সংখ্যাটা ৬০০’র নিচে নেমে এসেছে। মহারাষ্ট্র থেকে শুরু করে তামিলনাড়ু, যে রাজ্যগুলি এতদিন করোনা মৃত্যুতে উপরের সারিতে ছিল, সেই সব রাজ্যেই গ্রাফ এখন নিম্নমুখী। ব্যতিক্রম শুধু পশ্চিমবঙ্গ। উৎসব যত এগিয়ে আসছে, রাজ্যের করোনা চিত্র যেন ততটাই উদ্বেগজনক হচ্ছে। গত ২৪ ঘণ্টায় প্রথমবার করোনার দৈনিক মৃত্যুতে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাংলা। সেই সঙ্গে আক্রান্তের নিরিখে উঠে এসেছে চতুর্থ স্থানে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৫৭৯ জনের। এর মধ্যে প্রত্যাশিতভাবেই মহারাষ্ট্রে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। মারাঠাভূমে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৫০ জনের। তারপর দ্বিতীয় স্থানেই রয়েছে বাংলা। এরাজ্যে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৬৪। তৃতীয় স্থানে তামিলনাড়ু। সেরাজ্যে মৃত্যু হয়েছে ৫৬ জনের। তবে, এই প্রথম নয়। গত কয়েকদিন ধরেই মৃতের সংখ্যার নিরিখে প্রথম ৩-৪টি রাজ্যের মধ্যেই ঘোরাফেরা করছে এরাজ্য। উল্লেখ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, দেশে মোট দৈনিক করোনা মৃত্যুর ৮৩ শতাংশই দশটি রাজ্যের বাসিন্দা। এর মধ্যে বাংলা দ্বিতীয় স্থানে।

[আরও পড়ুন: দেশে একদিনে করোনার কবলে ৫৫ হাজার মানুষ, অনেকটা কমল দৈনিক মৃতের সংখ্যা]

আক্রান্তের সংখ্যার নিরিখেও ছবিটা একই। দেশের মোট দৈনিক আক্রান্তের ৮২ শতাংশই ১০ রাজ্যের বাসিন্দা। এর মধ্যে বাংলার স্থান চতুর্থ। মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, দিল্লির পরিসংখ্যান যেখানে ক্রমশ নিচের দিকে নামছে। সেখানে উদ্বেগ বাড়াচ্ছে বাংলা এবং কেরল। বাংলায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯৮৬ জন। যা গোটা দেশের মধ্যে চতুর্থ। বলা বাহুল্য, বাংলার এই ক্রমবর্ধমান আক্রান্তের সংখ্যার পিছনে উৎসবের প্রস্তুতির একটা বড় ভূমিকা আছে। রাজ্যবাসী সতর্ক না হলে, আগামীদিনে চিত্রটা আরও ভয়াবহ হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে