BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কালীপুজোয় রাতভর পুণ্যার্থীদের জন্য খোলা দক্ষিণেশ্বর মন্দির, তবে বন্ধ প্রসাদ বিতরণ

Published by: Paramita Paul |    Posted: November 4, 2021 9:40 am|    Updated: November 4, 2021 9:41 am

Dakshineswar temple to hold night long Kali Puja following corona norms | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কালীপুজোতেও (Kali Puja 2021) করোনা কাঁটা। পুজো মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ হয়েছে আদালতের নির্দেশে। কোভিডবিধি মেনে দেবী আরাধনায় চলছে দক্ষিণেশ্বর মন্দিরে। কালীপুজোর দিন দর্শনার্থীদের জন্য খোলা থাকছে মন্দিরের দরজা। বৃহস্পতিবার রাতভর পুজো দেওয়া যাবে দেবী ভবতারিণীকে। তবে মন্দিরের ভিতরে বসে পুজো দেখার ব্যবস্থা থাকছে না। বিধিনিষেধ রয়েছে প্রসাদ বিতরণ এবং পুজো সামগ্রী নিয়ে প্রবেশের উপরও।

দক্ষিণেশ্বর মন্দিরে (Dakshineswar temple) পুজো এবছর ১৬৭ তম বছরে পা দিচ্ছে। প্রতি বছরই কালীপুজোর দিন বিভিন্ন জেলা, কলকাতার বহু পুণ্যার্থী ভিড় জমান সেখানে। কেউ পুজো দেন তো কেউ স্রেফ দেবীদর্শন করেন। মন্দিরের ভিতরে বসে কেউ কেউ পুজো দেখেন। কিন্তু করোনা (Corona Virus) কাঁটায় সেই রীতিতে কিছুটা হলেও বদল এসেছে।

[আরও পড়ুন: সেজে উঠছেন নৈহাটির বড়মা, কোভিড কালে ভক্তদের জন্য ভারচুয়ালি অঞ্জলির ব্যবস্থা]

মন্দির সূত্রে খবর, এদিন সারারাত খোলা থাকবে দক্ষিণেশ্বর মন্দির। পুজো দিতে পারবেন পুণ্যার্থীরা। গতবারের মতো এবারও ফুল, ধূপকাঠি-সহ অন্যান্য সামগ্রী নিয়ে মন্দিরে ঢোকায় নিষেধাজ্ঞা রয়েছে। তবে মিষ্টি নিয়ে ঢুকতে পারবেন ভক্তরা। মন্দিরের তরফে কোনও প্রসাদ বিতরণ করা হবে না। থাকবে না মন্দির চত্বরে বসে পুজো দেখার আয়োজনও। বরং পুজোর মিডিয়ার মাধ্যমে পুজোর সম্প্রচার করা হবে। দক্ষিণেশ্বর পৌঁছতে রাত ১১টা পর্যন্ত বিশেষ মেট্রো থাকছে।

মন্দির সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল পাঁচটায় খুলবে মন্দির। সাবেক গয়নায় সাজবে ভবতারিণী প্রতিমা। বেলা ১২টা পর্যন্ত পুণ্যার্থীদের জন্য খোলা থাকবে মন্দিরের দরজা। তার পর ঘণ্টা তিনেকের জন্য বন্ধ থাকবে দক্ষিণেশ্বর মন্দির। বেলা তিনটেয় ফের খুলে যাবে মন্দিরের দরজা। এর পর সারারাত খোলা থাকছে মন্দিরের দরজা। তবে মন্দিরে ঢুকতে হলে মানতে হবে বিশেষ কোভিডবিধি। কী সেই নিয়ম?

[আরও পড়ুন: পাঁচ ইঞ্চি সাবানের উপর কালী প্রতিমা! তাক লাগালেন কালনার যুবক]

স্যানিটাইজ়েশন টানেল পেরিয়ে দেহের তাপমাত্রা পরীক্ষা করে তবেই মন্দির চত্বরে ঢুকতে পারবেন পুণ্যার্থীরা। নির্দিষ্ট দূরত্ববিধি অনুসরণ করেই পুজো দেওয়ার লাইনে দাঁড়াতে পারবেন তাঁরা। পুণ্যার্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে