BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা রুখতে বজায় থাকছে সামাজিক দূরত্ব? বলে দেবে খড়্গপুর আইআইটির তৈরি অত্যাধুনিক যন্ত্র

Published by: Sulaya Singha |    Posted: June 13, 2020 12:53 pm|    Updated: June 13, 2020 12:53 pm

An Images

ছবি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল ডিসটেন্সিং। করোনাকে দূর করার এটাই সবচেয়ে শক্তিশালী হাতিয়ার। সামাজিক দূরত্ব বজায় রাখতেই দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আনলক ওয়ানে বাড়ির বাইরে বেরচ্ছেন সাধারণ মানুষ। কিন্তু মারণ ভাইরাস ঠেকাতে এখনও একইরকম গুরুত্বপূর্ণ সোশ্যাল ডিসটেন্সিং। কিন্তু প্রশ্ন হল, জনতার ভিড়ে আদৌ সামাজিক দূরত্ব মানা হচ্ছে কি না, কীভাবে বোঝা যাবে? এই সমস্যারই এবার সমাধানের পথ বাতলালেন আইআইটি খড়্গপুরের (IIT-Kharagpur) গবেষকরা। আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সকে কাজে লাগিয়েই নজর রাখা যাবে সামাজিক দূরত্বের উপর।

শনিবার আইআইটির গবেষকরা জানান, আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সকে হাতিয়ার করে তাঁরা একটি সাইবার-ফিজিক্যাল সিস্টেম তৈরি করেছেন। যা বানাতে খুব বেশি খরচও হয়নি। এই স্বল্প মূল্যের ডিভাইসটিই জানিয়ে দেবে প্রত্যেকে সামাজিক দূরত্ব মানছেন কি না। দুই অধ্যাপক দেবাশিস চক্রবর্তী এবং আদিত্য বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৈরি গবেষকদের একটি দলই দিনরাত পরিশ্রম করে এই ডিভাইসটির জন্ম দিয়েছেন। কিন্তু ঠিক কীভাবে কাজ করবে এটি? কীভাবে বোঝা যাবে সামাজিক দূরত্ব মানা হচ্ছে নাকি নিয়মভঙ্গ করছেন আমজনতা?

[আরও পড়ুন: পুরনো যন্ত্র ও অদম্য জেদই সম্বল, করোনা টেস্টে নাইসেডকে পিছনে ফেলে প্রথম উত্তরবঙ্গ মেডিক্যাল]

সেই দলেরই এক সদস্য বলছিলেন, “স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশ মেনেই ডিভাইসটিকে সামাজিক দূরত্বের পরিমাপ করা আছে। সেই মাপটি কেউ লঙ্ঘন করলেই অডিওর মাধ্যমে পৌঁছবে সতর্কবার্তা। ফলে বোঝা যাবে, পরস্পরের মধ্যে ঠিক কতটা দূরত্ব রাখা জরুরি। বাস স্ট্যান্ড কিংবা বাজারে দূরত্ব বজার রেখে মানুষ দাঁড়াচ্ছেন কি না, তার ছবিও দেখা যাবে এতে।”

সহজলভ্য হার্ডওয়্যার দিয়ে লকডাউনের মধ্যেই এই ডিভাইসটি তৈরি করা হয়েছে বলে জানান গবেষকরা। এমনকী ইতিমধ্যেই আইআইটি ক্যাম্পাসে এর সফল টেস্টও হয়েছে। করোনার আবহে এর ব্যবহারে উপকৃত হতে পারে সমাজ, এমনটাই আশা ইঞ্জিনিয়ারদের।

[আরও পড়ুন: হাতিয়ার মহুয়া মৈত্রের মন্তব্য, রাজ্যে পঞ্চায়েত ব্যবস্থায় দুর্নীতি নিয়ে সরব রাজ্যপাল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement