BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Weather Update: মহাষ্টমীতে মেঘলা আকাশ, রাজ্যের ৭ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস

Published by: Sayani Sen |    Posted: October 13, 2021 10:23 am|    Updated: October 13, 2021 11:28 am

MeT predicts rain in West Bengal in next 3-4 days । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: অষ্টমীতে ঠাকুর দেখতে যাওয়ার পরিকল্পনা করছেন? কী পরবেন, তাও নিশ্চয়ই ঠিক করে ফেলেছেন? তবে উৎসবমুখর বাংলার ফের বৃষ্টির (Rain) আশঙ্কা। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস কমপক্ষে তেমনই বলছে। তাই বাড়ি থেকে বেরনোর আগে জেনে নিন ঠিক কী বলছে আলিপুর আবহাওয়া দপ্তর। 

অষ্টমীর সকাল থেকেই মোটের উপর মেঘলা আকাশ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টির পূর্বাভাস। বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই। নবমীতে বৃষ্টি কিছুটা বাড়বে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই সাত জেলার কিছু এলাকায় বৃষ্টির পূর্বাভাস। বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কম।

দশমীতেও দক্ষিণবঙ্গজুড়ে দিনভর দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা।

[আরও পড়ুন: Durga Puja 2021: মণ্ডপ থেকে কোভিড সতর্কতা, নানা বিভাগে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ পেল রাজ্যের শতাধিক কমিটি]

তবে শনিবার থেকে ফের রাজ্যে দুর্যোগের আশঙ্কা। রাজ্যজুড়ে বৃষ্টি বাড়বে। বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে রবি ও সোমবার। দক্ষিণ-পূর্ব বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। তার প্রভাবে উপকূলের জেলাগুলিতে প্রবল বৃষ্টি ও সঙ্গে হালকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস।  

পূর্ব-মধ্য আরব সাগরেও একটি ঘূর্ণাবর্ত রয়েছে। ঘূর্ণাবর্ত রয়েছে তামিলনাড়ু উপকূলে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর আন্দামান সাগরে। এই ঘূর্ণাবর্তটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগর এলাকায় একটি নিম্নচাপ তৈরি করবে  নিম্নচাপ শুক্রবারের মধ্যে ওড়িশা এবং অন্ধ্র উপকূলে অবস্থান করবে। নিম্নচাপটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। তার সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। 

এদিকে, বর্ষা বিদায় রেখা নাগাল্যান্ডের কোহিমা থেকে অসমের শিলচর হয়ে বাংলার কৃষ্ণনগর থেকে ওড়িশা বারিপদা হয়ে ঔরঙ্গাবাদ পর্যন্ত বিস্তৃত। আগামী দু’দিনের মধ্যে তেলেঙ্গানা, মিজোরাম, ত্রিপুরা, কর্ণাটক ও মহারাষ্ট্রের বাকি অংশ থেকেও বর্ষা বিদায় নেবে। ইতিমধ্যেই গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ছত্তিশগড়, ওড়িশা, বাংলা, অসম, সিকিম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড ও মণিপুর থেকে বর্ষা বিদায় নিয়েছে।

[আরও পড়ুন: শ্রীভূমির বুর্জ খালিফায় লেজার শোয়ে বিমান চলাচলে সমস্যা, অভিযোগ জানালেন পাইলটরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement