Breaking News

Midnapore

নেতাই হত্যা মামলা: একযুগ পর জেল থেকে ছাড়া পেলেন অভিযুক্ত ডালিম পাণ্ডে, তপন দে

জেল থেকে ছাড়া পেয়েই সক্রিয় রাজনীতিতে ফেরার ঘোষণা করলেন ২ জন।

Netai Killings: two accussed Dalim Pandey and Tapan Dey released from jail after 12 years | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:February 2, 2023 8:10 pm
  • Updated:February 2, 2023 9:44 pm

সম্যক খান, মেদিনীপুর: জেল থেকে ছাড়া পেলেন নেতাইকাণ্ডে অভিযুক্ত সিপিএম (CPM) নেতা ডালিম পাণ্ডে ও তপন দে। আর ছাড়া পেয়েই ফের সক্রিয় রাজনীতিতে ফেরার ঘোষণাও করে দিলেন তাঁরা। ফলে জঙ্গলমহলে সিপিএম (CPM) কর্মী-সমর্থকরা কিছুটা বাড়তি অক্সিজেন পাওয়ার আশা করতে শুরু করেছেন। তবে এদিন ডালিম ও তপন জেল থেকে ছাড়া পেলেও ছাড়া পেলেন না অপর অভিযুক্ত তথা বর্তমান ঝাড়গ্রাম জেলা কমিটির সদস‌্য অনুজ পাণ্ডে। সম্প্রতি নেতাই গণহত‌্যা (Netai Killings) মামলায় এই তিনজনই জামিন পেয়েছেন উচ্চ আদালত থেকে।

বর্তমানে এরা সকলেই মেদিনীপুর সেন্ট্রাল জেলে (Midnapore Central Jail) বন্দি ছিলেন। অভিযুক্তদের আইনজীবী সমরেশ দাস বলেছেন, এদিন বিকেলে ডালিম পাণ্ডে ও তপন দের জামিন সংক্রান্ত নথিপত্র জেল সুপারের অফিসে জমা দেওয়া হয়েছে। নথিপত্র খতিয়ে দেখার পর এদিন সন্ধ‌ে সাতটা নাগাদ ছাড়া পান তাঁরা। এদিন অবশ‌্য অপর জামিনপ্রাপ্ত অনুজ পাণ্ডের জামিন সংক্রান্ত নথিপত্র জেল সুপারের অফিসে জমা পড়েনি। তার জেলমুক্তি ঘটতে আরও দু’একদিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন সমরেশবাবু।

[আরও পড়ুন: ফুরিয়েছে রাজার ধন! নির্বাচনে লড়তে সমর্থকদের কাছে হাত পাতলেন প্রদ্যোত দেববর্মণ]

এদিন আইনজীবীদের পাশাপাশি বেশ কয়েকজন সিপিএম কর্মী-সমর্থকও হাজির ছিলেন জেল গেটের সামনে। দুই নেতা জেল থেকে বেরিয়ে আসতেই তাঁদের গলায় মালা পরিয়ে সংবর্ধনা দেন তাঁরা। আর তাতেই আপ্লুত দুই নেতা। ডালিম পাণ্ডে বলেছেন, মিথ‌্যা মামলায় ফাঁসিয়ে তাঁদের ১২ বছর জেলে আটকে রাখা হয়েছিল। কিন্তু এখনও তাঁদেরকে সবাই অভ‌্যর্থনা জানিয়ে নিতে এসেছেন এটাই আনন্দের।

[আরও পড়ুন: ‘কড়া পদক্ষেপ নয়’, মাছ মন্তব্য ইস্যুতে পরেশ রাওয়ালকে ‘রক্ষাকবচ’ হাই কোর্টের]

আগামী দিনে অবশ‌্যই সক্রিয় রাজনীতিতে থাকবেন বলেও জানিয়ে দিয়েছেন তিনি। অপরদিকে তপনবাবু বলেছেন, ”কমিউনিস্ট পার্টি করতে গেলে জেল খাটতে হবে। এটাই অভিজ্ঞতা।” সংবাদমাধ‌্যমের এক প্রশ্নের জবাবে তিনি বিজেপি ও তাঁদের নেতা শুভেন্দু অধিকারীকেও (Suvendu Adhikari) একহাত নিয়েছেন। সম্প্রতি শুভেন্দু অধিকারী নেতাই গিয়ে বলেছিলেন যাঁরা ১২ বছর পর জেল থেকে বেরচ্ছেন তাঁরা যেন আর লাল ঝান্ডা হাতে না নেন। তপনবাবুর কথায়, ”শুভেন্দু কে? ওর কথায় কে চলবে?” বিজেপি (BJP) পার্টিকে সন্ত্রাস পার্টি বলার পাশাপাশি তৃণমূল ও বিজেপি একে অপরের পরিপূরক বলেও মন্তব‌্য করেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ