BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডিসেম্বরের গোড়াতেই অফলাইন ক্লাস শুরু বিশ্বভারতীতে, যোগ দিতে পারবেন না সব পড়ুয়া

Published by: Paramita Paul |    Posted: November 4, 2021 10:57 am|    Updated: November 4, 2021 11:10 am

Offline classes in Visva Bharati will start from 1 December | Sangbad Pratidin

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: ক্লাসে ফিরছেন বিশ্বভারতীর (Visva Bharati University) পড়ুয়ারা। আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে পঠনপাঠন। তবে এখনই খুলছে না হোস্টেল। বুধবার রাতে বিজ্ঞপ্তি জারি করে সেকথা জানিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ৫০ শতাংশ হারে অধ্যাপকদের শারীরিকভাবে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার থেকে বিশ্বভারতীর বিভিন্ন ভবন, বিভাগ খুলে গিয়েছে। বিশ্বভারতীর বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়ছে, আগামী ১ ডিসেম্বর থেকে বিশ্বভারতীর ক্লাস (Offline Classes) শুরু হচ্ছে। ওই দিন থেকে স্নাতক এবং স্নাতকোত্তরের পাশাপাশি এম ফিলেরও ক্লাস শুরু হবে। একই ভাবে পাঠভবন এবং শিক্ষাসত্র বিদ্যালয়ের ক্লাস নবম এবং দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের ক্লাসে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। হাইব্রিড টেকনিক লারনিং সিস্টেমের মাধ্যমে ক্লাস হবে বলে জানা গিয়েছে। পাশাপাশি অনলাইন ক্লাসও চলবে।

[আরও পড়ুন: কালীপুজোয় রাতভর পুণ্যার্থীদের জন্য খোলা দক্ষিণেশ্বর মন্দির, তবে বন্ধ প্রসাদ বিতরণ]

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, এই ক্লাসে ডে স্কলার ছাত্রছাত্রীদের পাশাপাশি যাঁরা হোস্টেলে থাকে তাঁরাও যোগ দিতে পারবেন। কিন্তু হোস্টেল বন্ধ থাকবে। তাই যারা হোস্টেলে থাকেন তাঁদের নিজেদের থাকার ব্যবস্থা নিজেদেরই করতে হবে। কবে খুলবে হোস্টেল? সূত্রের খবর, ২০২২ সালের জানুয়ারি মাসে হোস্টেল খুলতে পারে।

একইভাবে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, যেসব ছাত্রছাত্রীদের কোভিড টিকার দু’টি ডোজ নেওয়া আছে, একমাত্র তাঁরাই ক্লাসে যোগ দিতে পারবেন। এর জন্য তাঁদের ভ্যাকসিন সার্টিফিকেট এবং অভিভাবকদের চিঠি আনতে হবে। পাশাপাশি যে সমস্ত ছাত্রছাত্রীরা ক্লাসে যোগ দেবেন তাঁদের বিশ্বভারতীর হাসপাতালে মেডিক্যাল চেকআপ করা হবে। সরকারের নির্দেশ অনুসারে যে কোভিড বিধি রয়েছে তা মেনে ক্লাস করা হবে।

[আরও পড়ুন: হাসপাতাল স্বাস্থ্যসাথীর কার্ড না নিলে এবার হোয়াটসঅ্যাপেই জানানো যাবে অভিযোগ, জেনে নিন পদ্ধতি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে