১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রাজ্যে ‘ওপেন বুক এক্সামে’ সিলমোহর, বাড়িতে বসে বই দেখেই পরীক্ষা কলেজ পড়ুয়াদের

Published by: Sucheta Sengupta |    Posted: August 31, 2020 4:52 pm|    Updated: August 31, 2020 5:17 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে জট কাটল। অফলাইন নয়, সমস্ত কলেজেই পরীক্ষা হবে অনলাইনে। সিলমোহর পড়ল ‘ওপেন বুক এক্সাম’ (Oepn Book Exam) পদ্ধতিতেই। অর্থাৎ বাড়িতে বসে বই দেখেই পরীক্ষা দিতে পারবে পড়ুয়ারা। আজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভারচুয়াল বৈঠকের পর এসব সিদ্ধান্তের কথা জানা গিয়েছে। তবে পরীক্ষা ব্যবস্থা নিয়ে শিক্ষাদপ্তর নতুন কোনও নির্দেশিকা দেবে না। সমস্ত প্রক্রিয়া ঠিক করতে বিশ্ববিদ্যালয়গুলিকেই পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে।

ইউজিসি’র (UGC) সাম্প্রতিক গাইডলাইন অনুযায়ী, দেশের সমস্ত কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতেই হবে। সুপ্রিম কোর্টও তাতে সিলমোহর দিয়েছে। সেইমতো এ রাজ্যেও কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে পরীক্ষার তোড়জোড় শুরু হয়। মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন, এক সপ্তাহের মধ্যে সমস্ত পরিকল্পনা ঠিক করার। তা মেনে করোনা আবহে কীভাবে পরীক্ষা নেওয়া হয়, তার রূপরেখা স্থির করতে সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভারচুয়াল বৈঠকে বসেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

[আরও পড়ুন: আবাসন নির্মাণের জন্য প্রোমোটারকে হুমকি, ১০ লক্ষ টাকা তোলা চেয়ে গ্রেপ্তার ‘তৃণমূল নেতা’]

সেখানেই ঠিক হয়, অফলাইনে নয়, সর্বত্র অনলাইনেই পরীক্ষা নেওয়া হবে। থাকবে হোম অ্যাসেসমেন্ট। অক্টোবরের ১ থেকে ১৮ তারিখের মধ্যে পরীক্ষা সম্পূর্ণ করতে হবে। অক্টোবর মাসের মধ্যেই প্রকাশ করতে হবে ফলাফল। বিশ্ববিদ্যালয়গুলি চাইলে মৌখিক পরীক্ষার মাধ্যমেও চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের মূল্যায়ণ করতে পারে। প্রত্যন্ত এলাকার পরীক্ষার্থীদের কথা ভেবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ইন্টারনেট সমস্যা থাকলে শহরের কাছাকাছি কোনও সেন্টার তৈরি করে সেখানে অনলাইন পরীক্ষা হবে। সেক্ষেত্রে ইন্টারনেট খরচ বহন করবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়।

[আরও পড়ুন: তৃণমূলের কার্যালয়ে বিক্রি করলেন দলেরই নেতা! কোলাঘাটের ঘটনায় শোরগোল]

ইতিমধ্যে প্রেসিডেন্সি, ম্যাকাউট এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় পরীক্ষা ছাড়া আগের সেমেস্টারের ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত বর্ষের ফলপ্রকাশ করেছিল। প্রেসিডেন্সি এবং ম্যাকাউট বাদে বাকি সকলকেই ফের পরীক্ষা নিতে হবে। ইউজিসি-র গাইডলাইন মেনে পরীক্ষা নেওয়ায় এক্ষেত্রে ছাড় পেয়েছে প্রেসিডেন্সি এবং ম্যাকাউট বিশ্ববিদ্যালয়। আজকের বৈঠকে সিদ্ধান্ত ঘোষণার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পাশাপাশি সম্পূর্ণ নতুন পদ্ধতিতে পরীক্ষা দেওয়ার প্রস্তুতি নিতে হবে ছাত্রছাত্রীদেরও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement