BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পেট্রল-ডিজেলের শুল্ক কমিয়েছে কেন্দ্র, কোন পথে হাঁটবে রাজ্য?

Published by: Biswadip Dey |    Posted: November 7, 2021 11:39 am|    Updated: November 7, 2021 12:38 pm

Opposition attacks BJP over fuel prices। Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার, কলকাতা ও নয়াদিল্লি: পেট্রল (Petrol Prices)  ও ডিজেলের দাম কয়েকমাসে প্রায় দ্বিগুণ করে দিয়ে সাধারণ মানুষের উপর দ্রব‌্যমূল‌্য বৃদ্ধি ও জ্বালানি যন্ত্রণার চাপ তৈরির পর এখন কর কমানোর নামে বিজেপি (BJP) মুখরক্ষার চেষ্টা চালাচ্ছে বলে তীব্র আক্রমণ শানাল তৃণমূল (TMC)।

শনিবার তৃণমূলের রাজ‌্য সাধারণ সম্পাদক ও মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘‘কেন্দ্র লাগামছাড়াভাবে পেট্রল ও ডিজেলের দাম বাড়িয়ে দিয়েছে। সাধারণ মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছে। তারপর সামান‌্য একটু কর কমিয়ে এই যন্ত্রণার দায় অন্যের ঘাড়ে চাপিয়ে নিজেদের মুখরক্ষার চেষ্টা করছে।’’

[আরও পড়ুন: ‘এটা হিন্দু এলাকা, জামা মসজিদ নয়’, দিওয়ালির রাতে বিরিয়ানি বিক্রেতাকে হুমকি ‘হিন্দুত্ববাদী’দের]

উৎপাদন শুল্ক সামান‌্য হ্রাস করার পর থেকেই কেন্দ্র রাজ‌্যগুলির উপর পেট্রোল-ডিজেলের ভ‌্যাট (VAT) কমানোর জন‌্য চাপ দিতে শুরু করেছে। কেন্দ্রের চাপ সত্ত্বেও ১৪টি রাজ‌্য ভ‌্যাট কমায়নি। এ প্রসঙ্গে তৃণমূলের মুখপাত্র বলেন, ‌‘‘আগে কেন্দ্র ও রাজ্যের কর কাঠামোকে সমান করতে হবে। কর কাঠামো সমান করার পরই কেন্দ্র রাজ‌্যকে তেলের উপর ভ‌্যাট কমাতে বলুক। মুখরক্ষার রাজনীতি করছে কেন্দ্র।’’ কেন্দ্রীয় করের হার তুলনামূলকভাবে অনেক বেশি হওয়ায় উৎপাদন শুল্ক কমিয়েও জ্বালানি থেকে রাজ‌্যগুলির চেয়ে বহুগুণ বেশি আয় করছে কেন্দ্র। তৃণমূল এদিকেই নজর দিতে চাইছে।

এই ইস্যুতে কেন্দ্রকে এদিন আক্রমণ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। তিনি এদিন একটি টুইটে লেখেন, ‘বিকাশের জুমলা থেকে কয়েক ক্রোশ দূর। লাখো পরিবার কাঠে রান্না করতে বাধ্য হচ্ছেন। মোদিজির বিকাশের গাড়ি রিভার্স গিয়ারে চলছে। তাও আবার তার ব্রেক ফেল হয়ে গিয়েছে।’ কেন্দ্রের অস্বস্তি বাড়িয়ে উত্তরপ্রদেশের বিজেপি সাংসদ মানেকা গান্ধীও এদিন রান্নার গ‌্যাসের দাম কমানোর দাবিতে সরব হয়েছেন।

[আরও পড়ুন: TMC in Tripura: মনোনয়ন তুলে নিতে চাপ, ত্রিপুরায় তৃণমূল প্রার্থীর বাবাকে অপহরণ, কাঠগড়ায় বিজেপি]

কেন্দ্র পেট্রোলে ৫ টাকা ও ডিজেলে ১০ টাকা উৎপাদন শুল্ক কমানোর পর এনডিএ শাসিত রাজ‌্যগুলি এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি জ্বালানিতে ভ‌্যাট কিছুটা কমিয়েছে। উপনির্বাচনে ধাক্কা খাওয়ার পর ভোটমুখী রাজ‌্যগুলিতে বিজেপি মুখরক্ষার জন‌্য সামান‌্য দাম কমানোর সিদ্ধান্ত নিচ্ছে বলে একযোগে আক্রমণ তৃণমূল-সহ অন‌্য বিরোধীদের। তবে এদিন, বিজেপির রাজ‌্য সভাপতি সুকান্ত মজুমদার হুমকি দিয়েছেন, রাজ্যে পেট্রল-ডিজেলের উপর ভ‌্যাট কমানোর দাবি নিয়ে তাঁরা আন্দোলনে নামবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে