৩০ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: বাঘের ছাল গায়ে জড়িয়ে বড়-বড় চোখ করা গোঁফওয়ালা আবার পুরুলিয়ার পথে নেমেছেন। কখনও শহরের রাস্তায়, চায়ের ঠেকে। আবার কখনো গ্রামের মেঠো পথে কিংবা চাষের জমি, কলতলায় এসে বলছেন, ‘ভোট দিন নির্ভয়ে, সঙ্গে আছে ভোটেশ্বর’।

পুরুলিয়া জেলা প্রশাসনের ‘ইলেকশন ম্যাসকট ভোটেশ্বর’ এভাবেই মন জয় করে নিচ্ছেন ভোটারদের। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ‘ভোটেশ্বর’কে এইভাবেই দেখা গিয়েছিল এই জেলার রাস্তাঘাটে, চাষের জমিতে, শপিং মলে। পুরুলিয়ার এই ম্যাসকট জাতীয়স্তরে পুরস্কারও এনে দিয়েছিল পুরুলিয়া জেলা প্রশাসনকে। তাই এবারের লোকসভা ভোটে আর ম্যাসকটের মুখ পরিবর্তন করেনি। ‘ভোটেশ্বর’-র জনপ্রিয়তা দেখে তাঁকেই আবার নির্ভয়ে ভোটদানে পুরুলিয়ার রাস্তায় প্রচারে নামিয়েছে পুরুলিয়া জেলা প্রশাসন তথা নির্বাচন কমিশন। জেলা প্রশাসনের ট্যাবলোতে সে শহর থেকে গ্রামে ঘুরে নির্ভয়ে ভোটদানের বার্তা দিয়ে ভোটারদের বুথমুখী করাতে চাইছে। এই জেলার ব্লকে-ব্লকে প্রশাসনের উদ্যোগে ‘ভোটেশ্বর’ সেজে ঘুরে বেড়াচ্ছেন একঝাঁক শিল্পী। শুধু তাই নয় রাস্তাঘাটে প্রশাসন ভোট উৎসবের আলপনা দিয়ে ‘ভোটেশ্বর’ এঁকে নির্ভয়ে বুথ মুখী হওয়ার কথাও বলছে।

[ আরও পড়ুন: রাস্তার পাশের দোকান থেকে সিঙাড়া কিনে কটাক্ষের মুখে নুসরত ]

এছাড়া জেলার মানুষকে বুথ মুখী করতে পুরুলিয়া জেলা প্রশাসন ভোট উৎসবের থিম সঙ প্রকাশ করেছে। শহর পুরুলিয়ার বাসিন্দা কলেজ পড়ুয়া রূপম গোস্বামী গেয়েছেন, “এল রে, এল রে, এল রে ভোট এল/ চল বাবুরা, চল চাষীরা, চল মজুরীরা/ নির্বাচনে সবাই মিলে ভোট দিই গা/ মোদের জেলা পুরুলিয়া/ শাল-পলাশে ঘেরা/ কঠিন মাটির লৌহগুলা সরল মনে গড়া।” পুরুলিয়ার সংস্কৃতিকে নিয়ে যেমন ‘ভোটেশ্বর’ ম্যাসকট তেমনই থিম সঙে এই জেলারই ছোঁওয়া। সেই সঙ্গে ভোট উৎসবের স্লোগানেও মানভুইঞা তথা কথ্য ভাষা ব্যবহার করে নজর কেড়েছে কাশীপুর ব্লক প্রশাসন।

[ আরও পড়ুন: ‘দেশকে লুট করতে চোর এসেছে চৌকিদারের বেশে’, মোদিকে কটাক্ষ অভিষেকের ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং