BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শিলিগুড়িতে সচেতনতা প্রচারে জোর, মানবপাচার রুখতে হাতিয়ার ‘ক্যুইজ’

Published by: Bishakha Pal |    Posted: May 20, 2019 4:06 pm|    Updated: May 20, 2019 4:06 pm

An Images

শুভদীপ রায় নন্দী, শিলিগুড়ি: শিশু ও নারী পাচার, বাল্যবিবাহ-সহ একাধিক অপরাধ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে অভিনব উদ্যোগ নিল স্বেচ্ছাসেবী সংস্থা ও জেলা প্রশাসন। ক্যুইজ প্রতিযোগিতার মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া মানুষদের অপরাধমূলক কাজ সম্পর্কে অবগত করার পাশাপাশি সচেতন করার উদ্যোগ নিয়েছে দার্জিলিং জেলা প্রশাসন ও দার্জিলিং জেলা লিগাল এইড ফোরাম।

রবিবার নকশালবাড়ি ব্লকের মেরিভিউ চা বাগানে ওই প্রতিযোগিতার আয়োজন করা হয়। জেলার প্রতি ব্লকে এই ধরনের ক্যুইজ প্রতিযোগিতার পাশাপাশি সচেতনতা শিবির ও কর্মশালার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। লিগাল এইড ফোরামের সদস্য, নকশালবাড়ি ব্লকের বিডিও বাপি ধর, স্থানীয় বনদপ্তরের আধিকারিক-সহ প্রায় একশো পড়ুয়া ওই কর্মশালায় ছিলেন। বনদপ্তরের তরফে এদিন একটি অঙ্কন প্রতিযোগিতারও আয়োজন করা হয়।

[ আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা মথুরাপুরেও, তৃণমূল-বিজেপি সংঘর্ষে গুরুতর জখম ২ ]

বিডিও বাপি ধর বলেন, “জেলার চা-বাগান অধ্যুষিত পিছিয়ে পড়া এলাকায় সচেতনতার অভাবে বাল্যবিবাহ, শিশু ও নারী পাচারের মতো অপরাধ সংঘটিত হয়ে থাকে। ক্যুইজ প্রতিযোগিতার মাধ্যমে সাধারণ মানুষ ও পড়ুয়াদের সচেতন করা হয়।” লিগাল এইড ফোরামের সম্পাদক অমিত সরকার বলেন, “এই ধরনের সচেতনতা শিবিরে নারী বা মানবপাচার, বাল্যবিবাহ ছাড়াও শিশু নির্যাতন, শিশু শ্রমিক-সহ একাধিক অপরাধ বন্ধ করতে সাধারণ মানুষের কী পদক্ষেপ করা উচিত, সেই বিষয়ে এদিন ক্যুইজ প্রতিযোগিতার মাধ্যমে অবগত করা হয়েছে।”

এলাকার মানুষের মতে, নারী ও শিশু পাচার রুখতে এর আগে অনেক পদক্ষেপ নিয়েছে প্রশাসন। কিন্তু এবারের উদ্যোগ অভিনব। তাঁদের মতে, শুধু পুলিশ দিয়ে পাচার রুখতে চেষ্টা করলে সম্পূর্ণ ফল মেলে না। মানুষকে সচেতন হতে হবে। আর ক্যুইজ ও অঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে পাচার রোখার যে উদ্যোগ নেওয়া হয়েছে, তাতে সাফল্য আসবে বলে মনে করেন তাঁরা।  

[ আরও পড়ুন: সোমবারও বোমাবাজিতে উত্তপ্ত ভাটপাড়া, অর্জুন সিংয়ের বাড়ি লক্ষ্য করে চলল গুলি ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement