Advertisement
Advertisement
West Bengal Weather Update

নতুন বছরে চড়চড়িয়ে বাড়বে গরম, পয়লা বৈশাখের আনন্দ মাটি করবে বৃষ্টি?

আগামী চারদিনে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে।

West Bengal Weather Update for Polia Boishakh 2024
Published by: Paramita Paul
  • Posted:April 12, 2024 10:39 am
  • Updated:April 12, 2024 1:18 pm

নিরুফা খাতুন: ‘এসো হে বৈশাখ, এসো, এসো’। একদিন পরেই বঙ্গে নতুন বছরের আবির্ভাব। তবে বৈশাখ আসার আগেই গরমে পুড়তে শুরু করেছে বাংলা। দিন দুয়েকের মনোরম আবহাওয়া ইতি টেনেছে তার ইনিংসে। এবার ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রার পারদ, বলছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী চারদিনে তাপমাত্রা বাড়তে পারে দুই থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস। তবে সংক্রান্তি ও পয়লা বৈশাখের আনন্দ মাটি করতে পারে বৃষ্টি। কোন কোন জেলা ভিজবে, কী বলছে হাওয়া অফিস?

আবহাও দপ্তর বলছে, আজ আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে বাড়বে গরমও। সঙ্গে বাড়বে উত্তর-পশ্চিমের শুকনো হাওয়ার দাপট। বৃষ্টির সম্ভাবনা খুবই কম। শুধুমাত্র উত্তরবঙ্গের পার্বত্য দুই জেলা এবং দক্ষিণবঙ্গের পশ্চিমের চার জেলায় বিকেলের পর বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা রয়েছে। নীল ষষ্ঠীর দিনে বীরভূম ও মুর্শিদাবাদে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা জারি রেখেছে আবহাওয়া দপ্তর। চৈত্র সংক্রান্তি অর্থাৎ শনিবার বেশিরভাগ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। শুধু পশ্চিমের জেলাগুলিতে বিকেলের দিকে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা থাকছে। রবিবার অর্থাৎ পয়লা বৈশাখে বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই দক্ষিণবঙ্গে। শুধুমাত্র পশ্চিমের জেলাগুলিতে সামান্য বৃষ্টি হতে পারে। ভিজতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম। সুতরাং সেজেগুজে হালখাতা করতে যাওয়ার প্ল্যানিংয়ে কোনও বাধা নেই।

Advertisement

[আরও পড়ুন: ইদে মন্নত, গ্যালাক্সির সিংহদুয়ারে জনজোয়ার! শাহরুখ-সলমনের ভক্তদের লাঠিচার্জ পুলিশের]

এতো গেল দক্ষিণবঙ্গের কথা। তবে উত্তরের জেলাগুলি ভিজবে বৃষ্টিতে। আজ দার্জিলিং, কালিম্পং,জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। শনিবার বৃষ্টি পরিমাণ কমবে। তবে পার্বত্য এলাকা ও সংলগ্ন জেলাতে ঝড় ও বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। রবিবার অর্থাৎ নববর্ষের দিন শুধুমাত্র পার্বত্য এলাকায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। দুই পার্বত্য জেলা দার্জিলিং ও কালিম্পং বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি উত্তরবঙ্গের ছয় জেলাতেই বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। সোমবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে। মঙ্গলবার ৮ জেলাতেই ঝড়বৃষ্টি হতে পারে।

Advertisement

তবে নতুন বছরের শুরুতেই চড়বে দক্ষিণবঙ্গের তাপমাত্রার পারদ। আগামী চারদিনে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। বাড়বে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি। যদিও এখনও তাপপ্রবাহের কোন সম্ভাবনা বা পূর্বাভাস দেয়নি আবহাওয়া দপ্তর।

[আরও পড়ুন: ইফতারে ডেকে ‘মারধর’ মুনাওয়ার ফারুকিকে! মাথায় ডিম ছুড়ে পুলিশি বিপাকে রেস্তরাঁর মালিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ