BREAKING NEWS

২১ জ্যৈষ্ঠ  ১৪২৭  বৃহস্পতিবার ৪ জুন ২০২০ 

Advertisement

মাধ্যমিক পাশ হলেই মিলতে পারে ডাকবিভাগে চাকরি, জেনে নিন আবেদনের খুঁটিনাটি

Published by: Sayani Sen |    Posted: December 6, 2019 5:14 pm|    Updated: December 6, 2019 5:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রামীণ ডাক সেবক পদে প্রচুর কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় ডাকবিভাগ। আগ্রহী প্রার্থী অনলাইনেই আবেদন করতে পারেন। http://appost.in এই ওয়েবসাইটের মাধ্যমে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে আগ্রহী প্রার্থীকে আবেদন করতে হবে।

শূন্যপদ:
মোট ৫৭৭৮ জন কর্মীকে গ্রামীণ ডাক সেবক পদে নিয়োগ করা হবে। তার মধ্যে ২৭৬০টি পদ সাধারণ (জেনারেল) প্রার্থীদের জন্য সংরক্ষিত। তফসিলি জাতি (এসসি) প্রার্থীদের জন্য ১১৮৪টি আসন এবং উপজাতি (এসটি) প্রার্থীদের জন্য ২৮৬টি আসন, অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি) প্রার্থীদের জন্য ১৩২৮টি আসন এবং বিশেষ ক্ষমতাসম্পন্ন প্রার্থীদের জন্য ২২০টি আসন সংরক্ষিত।

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা:
১. এই শূন্যপদে আবেদনকারীদের মাধ্যমিক পাশ হতে হবে।
২. কমপক্ষে ২ মাসের বেসিক কম্পিউটার ট্রেনিংয়ের সার্টিফিকেট থাকা বাঞ্ছনীয়।
৩. আবেদনকারীকে অবশ্যই সাইকেল চালানো জানতে হবে।

আবেদনকারীর বয়সসীমা:
৫ এপ্রিল, ২০১৮ তারিখের নিরিখে ন্যূনতম ১৮ থেকে ৪০ বছর বয়সিরা এই শূন্যপদে আবেদন করতে পারেন। নির্দিষ্ট নিয়মানুযায়ী তফসিলি জাতি এবং উপজাতির প্রার্থীরা ৫ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীরা ৩ বছর বয়সে ছাড় পাবেন।

[আরও পড়ুন: স্নাতক হলেই মিলতে পারে রাজ্য সরকারি চাকরির সুযোগ, জেনে নিন আবেদনের পদ্ধতি]

আবেদনের পদ্ধতি:
http://appost.in এই ওয়েবসাইটের মাধ্যমে আগামী ১৪ ডিসেম্বরের আগ্রহী প্রার্থীকে আবেদন করতে হবে। সাধারণ এবং অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি) প্রার্থীদের ব্যাংকে ১০০ টাকা জমা দিতে হবে। তবে মহিলা, তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং বিশেষ ক্ষমতাসম্পন্ন প্রার্থীদের আবেদনের জন্য কোনও ফি জমা দিতে হবে না।

প্রার্থী বাছাইয়ের পদ্ধতি:
দশম শ্রেণিতে কত নম্বর পেয়েছেন, তার উপর ভিত্তি করেই মূলত প্রার্থী বাছাই করা হবে। আরও বিস্তারিত তথ্যের জন্য http://appost.in এই ওয়েবসাইটে নজর রাখতে হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement