BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৮  সোমবার ১০ মে ২০২১ 

READ IN APP

Advertisement

শত্রুতা ভুলে বন্ধুত্বের হাত, ভারতকে ২৫ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর পাঠাচ্ছে চিন

Published by: Arupkanti Bera |    Posted: April 29, 2021 4:28 pm|    Updated: April 29, 2021 4:28 pm

Cargo Plane

প্রতীকী চিত্র।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona) থাবা বসিয়েছে ভারতে। এমন পরিস্থিতিতে এদেশে ২৫ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর পাঠাচ্ছে চিন। ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সান ইউডন বুধবার টুইট করে এ কথা জানিয়েছেন। এর আগে গত সপ্তাহেই চিন থেকে আসা সব কার্গো প্লেন ১৫ দিনের জন্য বন্ধ রাখার কথা জানানো হয়। তা নিয়ে সমালোচনাও হয় নানা মহলে। এদিকে মঙ্গলবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবার জানান, করোনার বিরুদ্ধে লড়তে ভারতকে সব রকম সাহায্য পাঠাচ্ছেন তাঁরা। তার পর দিনই চিনের তরফে এই ঘোষণা। 

সোমবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ফোনে কথা হয়। মঙ্গলবার বাইডেন টুইট করেন জানান, তাঁরা ভারতের জন্য রেমডিসিভির-সহ অতিপ্রয়োজনীয় ওষুধ এবং অন্যান্য সামগ্রী পাঠাচ্ছেন।

এর আগে চিনের সরকারি সংবাদমাধ্যমে এক প্রতিবেদনে অভিযোগ করে, ভারতের সঙ্গে পশ্চিম দেশের সখ্যতা কার্যত লোক দেখানো। কিন্তু ভারতের এই বিপদের দিনে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইজরায়েল, সিঙ্গাপুরের মতো বহু দেশ সব রকম সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে। তার পর কার্গো বন্ধের সিদ্ধান্ত কার্যত চাপেই ফেলে চিনকে। এই পরিস্থিতিতে চিন নতুন করে অক্সিজেন কনসেন্ট্রেটর পাঠানোর কথা জানাল।

[আরও পড়ুন : ‘অক্সিজেন সিলিন্ডার নেবেন না, আমার মা মারা যাবে’, আগ্রার যুবকের আর্তির ভিডিও ভাইরাল]

চিনের তরফে দাবি করা হয়েছে, এই সব চিকিৎসা সরঞ্জাম দ্রুত ভারতে পাঠানোর জন্য সে দেশের কর্মীরা দিন রাত কাজ করছেন। চিনের শুল্ক দপ্তরও দেখছে যাতে সব কিছু দ্রুততার সঙ্গে ভারতে পৌঁছে দেওয়া যায়।

[আরও পড়ুন: আরও ভয়াবহ করোনা, সর্বকালীন রেকর্ড ভেঙে দেশে একদিনে আক্রান্ত প্রায় ৩ লক্ষ ৮০ হাজার]

এমনিতে চিনের সঙ্গে প্রচুর টাকার লেনদেন ছিল ভারতের। কিন্তু গত বছর এপ্রিলে লাদাখে চিনের দখলদারি ঘিরে সম্পর্ক তলানিতে ঠেকে। তার পরে সম্পর্ক কিছুটা ঠিক হলেও আগের জায়গায় ফেরেনি পুরনো সম্পর্ক। এই অবস্থায় ১৫ দিনের জন্য চিন থেকে ভারতে কার্গো বিমানের উড়ান বন্ধের সিদ্ধান্তে সমালোচনা হলেও অনেকেই অবাক হননি। এবার নানা কারণে নিজেদের সেই সিদ্ধান্ত থেকে কার্যত সরে এল চিন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement